বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

ফাইনাল ছাড়া আহমেদাবাদে বিশ্বকাপের ম্যাচ খেলতে চায় না পাকিস্তান

অনলাইন ডেস্কঃ পাকিস্তান দল বিশ্বকাপ খেলতে ভারতে যাবে—এই নিশ্চয়তা এখনই দিতে নারাজ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তারা বলেছে, সরকারের অনুমতি পেলে তবে ভারতে যাবে। এরই মধ্যে আরেকটি দাবি জানিয়ে রেখেছেন পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি। আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেছেন, আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে নিজেদের ম্যাচ চায় না পাকিস্তান। দর্শক ধারণক্ষমতার দিক দিয়ে ক্রিকেটের বৃহত্তম এ স্টেডিয়ামে শুধু ‘ফাইনালের মতো নকআউট’ ম্যাচ হলেই খেলতে চায় তারা।

এশিয়া কাপের আয়োজন নিয়ে ভারতের সঙ্গে পাকিস্তানের বিরোধ চলছে বেশ কিছুদিন ধরেই। সরকারের অনুমতি নেই বলে পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলতে নিজেদের অপারগতার কথা আগেই জানিয়েছে ভারতীয় বোর্ড বিসিসিআই। এরপর এশিয়া কাপের জন্য হাইব্রিড মডেলের প্রস্তাব করে পিসিবি, যাতে পাকিস্তানের পাশাপাশি আরেকটি নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ আয়োজনের প্রস্তাব দেওয়া হয়। ভারতের ম্যাচ রাখা হয় নিরপেক্ষ ভেন্যুতে।

সংবাদ সংস্থা পিটিআইয়ের সূত্রে ভারতের এনডিটিভি জানিয়েছে, পিসিবির হাইব্রিড মডেলকে নাকচ করে দিচ্ছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এ সংস্থার প্রধান আবার বিসিসিআইয়ের সচিব জয় শাহ। বিসিসিআই পাকিস্তানের এশিয়া কাপের হাইব্রিড মডেলে রাজি না হওয়ার পরই সরকারের অনুমতি সাপেক্ষে ভারতে বিশ্বকাপ খেলতে যাওয়ার ব্যাপারটি সামনে আনে পিসিবি।

সম্প্রতি পাকিস্তানের বিশ্বকাপে অংশগ্রহণসহ একাধিক বিষয়ে আলোচনা করতে করাচিতে সফরে যান আইসিসির চেয়ারম্যান বার্কলে ও প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস।

পিসিবির একটি সূত্রের বরাত দিয়ে পিটিআই লিখেছে, ‘শেঠি বার্কলে ও অ্যালারডাইসকে এ বার্তা দিয়েছেন যে ফাইনালের মতো নকআউট ম্যাচ না হলে আহমেদাবাদে নিজেদের ম্যাচ চায় না পাকিস্তান। পাকিস্তানের সব ম্যাচ চেন্নাই, বেঙ্গালুরু ও কলকাতায় আয়োজনের অনুরোধও আইসিসিকে করা হয়েছে।’

অবশ্য ভারতে খেলতে যেতে সরকারের অনুমতি আগে পেতে হবে, সেটিও মনে করিয়ে দেওয়া হয়েছে। এদিকে এশিয়া কাপের হাইব্রিড মডেলে ভারতকে রাজি করাতেও আইসিসিকে বলেছেন পিসিবির কর্মকর্তারা।

অক্টোবর-নভেম্বরে ভারতে হতে যাওয়া বিশ্বকাপের সূচি অবশ্য এখনো ঘোষণা করেনি বিসিসিআই। জানা গেছে, ওভালে আজ থেকে শুরু হওয়া ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের মাঝে চূড়ান্ত এ সূচি ঘোষণা করা হবে। এর আগে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে এ সূচি বিতরণ করা হবে।

অন্যদিকে আইসিসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের এ সফরে প্রস্তাবিত আর্থিক মডেল নিয়ে নিজেদের অসন্তোষও জানিয়েছে পিসিবি। এর আগে শেঠি বলেছিলেন, ভারত স্বাভাবিকভাবেই আইসিসির লভ্যাংশের বড় অংশ পাবে, সেটি তারা জানেন। তবে কিসের ভিত্তিতে এটি নির্ধারণ করা হয়েছে, সে ব্যাপারে জানতে চেয়েছিলেন তিনি। এবার পিসিবির ওই সূত্র জানিয়েছে, আগামী পাঁচ বছরের চক্রে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের চেয়ে পাকিস্তানের কম পাওয়াটা অন্যায্য বলেও আইসিসিকে জানিয়েছেন শেঠি। তাঁর যুক্তি, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ভারতের সঙ্গে নিয়মিত দ্বিপক্ষীয় সিরিজ খেলে, তাদের খেলোয়াড়েরাও আইপিএলে খেলতে পারেন। ফলে ভারতের কাছ থেকে কার্যত ওই দুই বোর্ড বেশি আয় করতে পারে, যেটি পিসিবি পারে না।

সর্বাধিক পঠিত