মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

বিমানবন্দরে রেফারি ও তাঁর পরিবারকে আক্রমণ রোমা সমর্থকদের

অনলাইন ডেস্কঃ বুদাপেস্টে এএস রোমা সমর্থকদের আক্রমণের শিকার হয়েছেন ইউরোপা লিগের ফাইনালের রেফারি অ্যান্থনি টেলর। এ ঘটনায় এক ইতালিয়ান নাগরিককে গ্রেপ্তারও করা হয়েছে। টেলরের সঙ্গে এমন আচরণের নিন্দা জানিয়েছে ইংল্যান্ডের ম্যাচ অফিশিয়ালদের সংগঠন পিজিএমওএল। এক বিবৃতিতে তারা বলেছে, টেলরের সঙ্গে এমন আচরণ ‘অন্যায্য ও জঘন্য’।

সামাজিক যোগাযোগমাধ্যমে পাওয়া ভিডিওতে দেখা যায়, বুদাপেস্ট বিমানবন্দরে টেলর ও তাঁর ওপর চড়াও হয়েছেন একদল রোমা সমর্থক। ভীতসন্ত্রস্ত টেলরের পরিবারের দিকে বোতল ও চেয়ার তুলেও ছুড়ে মারা হয়। নিরাপত্তাকর্মীদের সহায়তায় এরপর সেই স্থান ত্যাগ করেন টেলর ও তাঁর সঙ্গীরা। টেলরের সঙ্গীদের সঙ্গে ক্ষিপ্ত রোমা সমর্থকদের হাতাহাতিও হতে দেখা যায়।

গত বুধবার সেভিয়া ও রোমার মধ্যকার ইউরোপা লিগের ফাইনালে ১৩টি কার্ড দেখান টেলর। অতিরিক্ত সময় শেষেও ১-১ গোলে ড্র ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। পেনাল্টিতে জিতে সপ্তমবারের মতো ইউরোপা লিগ চ্যাম্পিয়ন হয় স্প্যানিশ ক্লাব সেভিয়া। টেলরের দেখানো ১৩টি কার্ডের ৭টিই গেছে রোমা খেলোয়াড়ের দিকে। বারবার ফাউলের কারণে বন্ধ হয়ে যাওয়া ম্যাচে সব মিলিয়ে খেলা হয় অতিরিক্ত ২৫ মিনিট।

টেলরের ওপর আক্রমণের ঘটনায় দেওয়া বিবৃতিতে দ্য প্রফেশনাল গেম ম্যাচ অফিশিয়ালস লিমিটেড (পিজিএমওএল) বলেছে, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া টেলর ও তাঁর পরিবারের অপদস্থ হওয়ার ভিডিও পিজিএমওএলের নজরে এসেছে। উয়েফা ইউরোপা লিগ ফাইনাল পরিচালনা করে দেশে ফেরার পথে অ্যান্থনি ও তাঁর পরিবার এমন অন্যায্য ও জঘন্য আচরণের শিকার হয়েছে, যাতে আমরা অবাক হয়েছি। অ্যান্থনি ও তার পরিবারের প্রতি আমাদের পুরো সমর্থন অব্যাহত থাকবে।’

যুক্তরাজ্যের ‘রেফ সাপোর্ট’ নামের আরেকটি সংগঠন বলেছে, ‘এটা খুবই দুশ্চিন্তার ব্যাপার। আশা করি অ্যান্থনি ও তাঁর পরিবার ঠিকঠাক আছে। ম্যানেজারদের মন্তব্য ও খেলোয়াড়দের আচরণে এমন কাজ করতে মানুষ উৎসাহ পায়। এটা দুশ্চিন্তার বিষয়, কারণ আরও গুরুতর কোনো ঘটনা বা খুনও সন্নিকটে।’

এর আগে ম্যাচ শেষেই স্টেডিয়ামের পার্কিং লটে টেলরের ওপর চড়াও হন রোমা কোচ জোসে মরিনিও। অঙ্গভঙ্গি করার পাশাপাশি ইংলিশ টেলরকে ‘স্প্যানিশ’ উল্লেখ করে মরিনিও বলেন, তিনি খেলার মর্যাদাহানি করেছেন। অমন আচরণের কারণে মরিনিওর শাস্তি হবে কি না, সেটি নির্ভর করছে উয়েফার ওপর। তবে উয়েফা অপেক্ষা করছে টেলরের প্রতিবেদনের জন্য। ম্যাচেই মরিনিওকে কার্ড দেখিয়েছিলেন টেলর।

এদিকে বুদাপেস্টের বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, টেলরের সঙ্গে ওই ঘটনার পর বিশৃঙ্খলা তৈরির অভিযোগ আনা হয়েছে একজন ইতালিয়ান নাগরিকের বিরুদ্ধে।

এক বিবৃতিতে তারা বলেছে, ‘গতকাল সন্ধ্যায় ফেরেঙ্ক লিজট আন্তর্জাতিক বিমানবন্দরে উয়েফা ইউরোপা লিগ ফাইনালের রেফারি অ্যান্থনি টেলরের সঙ্গে একটি ঘটনা ঘটেছে। ফুড কোর্টে অপেক্ষারত রেফারিকে ম্যাচে হেরে যাওয়া রোমা সমর্থকেরা চিনতে পারে। বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে মিলিতভাবে পুলিশ কাজ করেছে, সমর্থকদের আসা-যাওয়ার সময় বাড়তি পুলিশও মোতায়েন করা ছিল। ফলে ঘটনার সঙ্গে সঙ্গেই কর্তৃপক্ষ হস্তক্ষেপ করে, রেফারিকে একটি লাউঞ্জে নিয়ে যাওয়া হয়। এরপর পুলিশের সহায়তায় তিনি নিরাপদে ফ্লাইটে চড়েন। ঘটনার সঙ্গে জড়িত ইতালিয়ান নাগরিককে পুলিশ আটক করে, তাঁর বিরুদ্ধে বিশৃঙ্খলা তৈরির অভিযোগে আইনী কার্যক্রমও শুরু হয়েছে।’

সর্বাধিক পঠিত