মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

রাজশাহী কলেজে গবেষণা প্রস্তাবনা লিখন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: রাজশাহী কলেজ রিসার্চ কমিউনিটির উদ্যোগে কলেজের বিভিন্ন বিভাগের ১৫০জন শিক্ষার্থীর অংশগ্রহণে “গবেষণা প্রস্তাবনা লিখন” শীর্ষক এক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার কলেজ অডিটোরিয়ামে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গঠনের জন্য আমাদেরকে গবেষণার দিকে অধিক মনোযোগী হতে হবে। গবেষণা ব্যতিত কোন দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। রাজশাহী কলেজের মেধাবী শিক্ষার্থীবৃন্দকে তিনি গবেষণার অভিজ্ঞতা সঞ্চয় করে তা দেশের উন্নয়নে কাজে লাগানোর জন্য অনুরোধ করেন। এক্ষেত্রে কলেজের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা করা হবে উল্লেখ করে তিনি বলেন- রাজশাহী কলেজ রিসার্চ কমিউনিটি কর্তৃক এ ধরণের কর্মশালা আয়োজন শিক্ষার্থীদেরকে গবেষণাকর্মে আরো উৎসাহিত করবে।

এসময় অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. ওয়াসীম মোঃ মেজবাহুল হকের সভাপতিত্বে এবং ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ জহিরুল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান।

কর্মশালায় বিভিন্ন বিষয়ের উপর সেসন পরিচালনা করেন ড. জাকির আল ফারুকী, ড. সুশান্ত রায় চৌধুরী, মোঃ বারিক মৃধা, মোঃ সাজেদুর রহমান, নুসরত জেরিন এ্যানি, অনুতোষ কুমার প্রামানিক প্রমুখ।

উল্লেখ্য, দিনব্যাপী কর্মশালায় গবেষণার প্রয়োজনীয়তা, প্রস্তাবনা তৈরি, সজ্জা, বিন্যাস ও উপস্থাপনা বিষয়ে কয়েকটি সেশন অনুষ্ঠিত হয়। পরে শিক্ষার্থীবৃন্দ ২৮টি গ্রুপে বিভক্ত হয়ে গবেষণা প্রস্তাবনা তৈরি করে।

সর্বাধিক পঠিত