রবিবার, মে ১৯, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

রাজশাহীতে দুই দিনের ডিজিটাল উদ্ভাবনী মেলা

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে দুই দিনের ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু হয়েছে। রাজশাহী কলেজিয়েট স্কুল মাঠে এ মেলার আয়োজন করেছে জেলা প্রশাসন। মঙ্গলবার সকালে প্রধান অতিথি হিসেবে বেলুন ও ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

পরে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বক্তব্য দেন। বিভাগীয় কমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি যুগোপযোগী উদ্ভাবনী উদ্যোগের কারণেই বিশে^র দরবারে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বাংলাদেশ ডিজিটাল দেশে রূপান্তরিত হয়েছে। প্রধানমন্ত্রী দিয়েছেন ডিজিটাল বাংলাদেশ। তাঁর সুযোগ্য পূত্র সজীব ওয়াজেদ জয় স্মার্ট বাংলাদেশের রূপকার।

জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী নগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিন, রাজশাহী কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ড. নূরজাহান বেগম প্রমুখ বক্তব্য রাখেন। মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রবিউল হক। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারিয়া পেরেরা স্বাগত বক্তব্য দেন।

উন্নয়নের অগ্রযাত্রায় ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে উদ্ভাবকদের উদ্ভাবনী সক্ষমতা কাজে লাগিয়ে প্রযুক্তিবান্ধব নানাবিধ উদ্ভাবনের মাধ্যমে নাগরিক জীবনকে আরও সহজ ও সমৃদ্ধ করে গড়ে তুলতে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্ট আপ (উদ্ভাবক ও শিক্ষার্থী), ডিজিটাল সেবা (সরকারি অফিসগুলোর সেবা), হাতের মুঠোয় সেবা (ডিজিটাল সেন্টারের সেবা যেমন- এজেন্ট ব্যাংকিং একশপ, সরকারি-বেসরকারি ডিজিটাল ব্যাংকিং সেবা ইত্যাদি) এবং শিক্ষা, দক্ষতা, উন্নয়ন ও কর্মসংস্থান (শিক্ষা প্রতিষ্ঠান, বিসিক, কারিগরি প্রশিক্ষণকেন্দ্র, যুব উন্নয়ন অধিদপ্তর ইত্যাদির উদ্ভাবনী উদ্যোগ) বিষয়ে চারটি প্যাভিলিয়ন স্থাপন করা হয়েছে।

মেলায় চারটি প্যাভিলিয়নে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের বিভিন্ন উদ্ভাবনী কর্মপরিকল্পনা এবং বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর তাদের ডিজিটাল সেবাগুলো প্রদর্শন করছে। আজ বুধবার (১৬ নভেম্বর) বিকাল ৪টায় এ মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

সর্বাধিক পঠিত