সোমবার, মে ২০, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যুর সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবি

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় আটকের পর র‍্যাবের হেফাজতে সুলতানা জেসমিন নামে ইউনিয়ন ভূমি অফিসের এক কর্মচারীর মৃত্যুর ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবিতে মানববন্ধন হয়েছে।

মঙ্গলবার বিকেল ৪টার দিকে শহরের মুক্তির মোড় শহীদ মিনারের সামনে ঘণ্টাব্যাপী এই কর্মসূচির আয়োজন করে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) নওগাঁ জেলা শাখা। মানববন্ধনে বক্তারা বলেন, র‍্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনা বিদ্যমান আইনের লঙ্ঘন। তাঁকে শুধু মৌখিক অভিযোগের পরিপ্রেক্ষিতে অন্যায়ভাবে উঠিয়ে নিয়ে যাওয়া হয়। সুলতানার এমন অস্বাভাবিক মৃত্যুর জন্য র‍্যাব দায়ী। এভাবে একজন নারীকে আটক করে মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকার লঙ্ঘন করা হয়েছে। পাশাপাশি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে র‍্যাব।

বাসদ নওগাঁ জেলা কমিটির সমন্বয়ক জয়নাল আবেদিনের (মুকুল) সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন বাসদ নওগাঁ জেলা শাখার উপদেষ্টা আলতাফুল হক চৌধুরী (আরব), সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা কমিটির সভাপতি কালিপদ সরকার, বাসদ জেলা কমিটির সদস্য মিজানুর রহমান প্রমুখ।

জয়নাল আবেদিন বলেন, সুলতানা জেসমিন কোনো অন্যায় করে থাকলে দেশের প্রচলিত আইনের ধারায় তাঁর বিচার করা যেত। কিন্তু তাঁকে আটকের আগে পর্যন্ত তাঁর বিরুদ্ধে থানায় কোনো অভিযোগ ছিল না। গ্রেপ্তারি পরোয়ানাও ছিল না। শুধু একটি অভিযোগের ভিত্তিতে তাঁকে গ্রেপ্তার করে অন্যায় করেছে র‍্যাব।

তিনি আরও বলেন, আইনের ব্যত্যয় ঘটিয়ে এ ধরনের মৃত্যুর ঘটনা মানবাধিকারের চরম লঙ্ঘন। জেসমিনের মৃত্যুর ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এ ঘটনায় দোষী সাব্যস্ত হলে তাঁকে আইনের আওতায় আনতে হবে। অন্যথায় এ ধরনের ঘটনা ঘটতেই থাকবে বলেও দাবি করেন তিনি।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা কমিটির সভাপতি কালিপদ সরকার বলেন, ইতিপূর্বে র‍্যাবের যে কর্মকাণ্ড আমরা দেখেছি তারা সত্য ঘটনাকে ধামাচাপা দিয়ে কীভাবে মিথ্যাকে সামনে এনে গুম, খুন ও হত্যাকে তারা জায়েজ করার চেষ্টা করেছে। তারই প্রতিফলন নওগাঁয় দেখা গেল। র‍্যাবকে এসব কর্মকাণ্ড থেকে সরে আসার আহ্বান জানান তিনি।

 

এর পেছনে ব্যক্তিগত কোনো স্বার্থ থাকতে পারে উল্লেখ্য করে অবিলম্বে এই ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবি জানান তিনি।

গত বুধবার বেলা ১১টার দিকে নওগাঁ শহরের মুক্তির মোড় এলাকা থেকে আটক করা হয় সুলতানা জেসমিনকে। এরপর শুক্রবার সকাল ৯টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

সুলতানা জেসমিন নওগাঁ সদর উপজেলার চন্ডীপুর ইউনিয়ন ভূমি অফিসে অফিস সহকারী পদে চাকরি করতেন। র‍্যাবের ভাষ্য-সুলতানা জেসমিনের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ ছিল। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে আটক করা হয়েছিল। পরে অসুস্থ হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সর্বাধিক পঠিত