রবিবার, মে ১৯, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

রাজশাহীতে সুষ্ঠভাবে এসএসসির পরীক্ষা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : বাংলা প্রথম পত্রের মধ্যেদিয়ে রোববার (৩০ এপ্রিল) থেকে শুরু হয়েছে এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) ও সমমানের পরীক্ষা। সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। এবছর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের অধীনে এই পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৫৮ হাজার ২ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র এক লাখ ৬২ হাজার ২২৩ জন ও ছাত্রী ৯৯ হাজার ৫৭৯ জন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে এই পরীক্ষায় অংশ নিচ্ছেন ৯১ হাজার ৫৫৭ জন। মানবিক বিভাগ থেকে এক লাখ ৭ হাজার ৮৩৫ জন এবং বাণিজ্য বিভাগ থেকে ৬ হাজার ৪১০ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। এছাড়া ২৬৫টি কেন্দ্রে ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নেয়।

পরীক্ষাকেন্দ্রের সামনে পরীক্ষার্থী সবুজ আহমেদ জানায়, পরীক্ষার প্রস্তুতি ভালো রয়েছে। দেখা যাক প্রশ্নপত্র কেমন হয়। প্রশ্নপত্র কমন পড়লে অনেক ভালো পরীক্ষা হবে। সবমিলে আশা করছি আল্লাহর রহমতে পরীক্ষা ভালো হবে।

পরীক্ষার্থীর অভিভাবক শিরিনা বলেন, সন্তানের পরীক্ষার প্রিপারেশন ভালোই রয়েছে। আমরা পরীক্ষা শুরুর ৪০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত হই। পরীক্ষা শুরু আধাঘণ্টা আগে শিক্ষার্থীদের ভেতরে ঢুকিয়ে নেওয়া হয়। প্রশ্নপত্র কমন পড়লে খুব ভালো পরীক্ষা হবে বলে আশা করছি।

পরীক্ষা শেষ পরীক্ষার্থী আকাশ বলেন, পরীক্ষা তার ভালো হয়েছে। প্রশ্নপত্র মোটামোটি সহজ হয়েছে। তার পড়াশোনার মধ্যে থেকেই এসেছে প্রশ্নগুলো। সবমিলে ভালো পরীক্ষা দিয়েছে সে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান বলেন, সুষ্ঠুভাবে বাংলা প্রথম পত্রের পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষাকে কেন্দ্র করে কোন ধরনের সমস্যা হয়নি।

রাজশাহীতে বাংলায় অনুপস্থিত ১ হাজার ৭২০ পরীক্ষার্থী
এসএসসি ও সমমান পরীক্ষার বাংলা প্রথমপত্র বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। রোববার (৩০ এপ্রিল) অনুষ্ঠিত পরীক্ষায় রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডে ১ হাজার ৭২০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। শতাংশের হিসেবে দশিমক ৯৪। রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে রাজশাহী জেলায় অনুপস্থিতির সংখ্যা সবচেয়ে বেশি।

বাংলা বিষয়ে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮৩ হাজার ২০৪ জন। এরমধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৮১ হাজার ৪৮৪ পরীক্ষার্থী। বাকি ১ হাজার ৭২০ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি। সেই হিসেবে পরীক্ষায় অনুপস্থিতির হার দশিমক ৯৪ শতাংশ।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, রাজশাহী জেলায় ৫৩টি কেন্দ্রের ২৮ হাজার ৭২২ শিক্ষার্থীর মধ্যে পরীক্ষা দিয়েছে ২৮ হাজার ৪২৭ পরীক্ষার্থী। এই জেলায় অনুপস্থিতি পরীক্ষার্থীর সংখ্যা ২৯৫ জন। চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১৫টি কেন্দ্রে ১৪ হাজার ৪৯৪ শিক্ষার্থীর মধ্যে ১৪ হাজার ৩৩৭ পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এই জেলায় অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১৫৭ জন। নাটোর জেলায় ২৬টি কেন্দ্রের ১৬ হাজার ১০৩ শিক্ষার্থীর মধ্যে ১৫ হাজার ৯২১ পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এই জেলায় অনুপস্থিতি পরীক্ষার্থীর সংখ্যা ১৮২ জন। নওগাঁ জেলায় ৩৭টি কেন্দ্রের ২২ হাজার ৭৩১ শিক্ষার্থীর মধ্যে ২২ হাজার ৫০৬ পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এই জেলায় অনুপস্থিতি পরীক্ষার্থীর সংখ্যা ২২৫ জন।

এছাড়া পাবনা জেলায় ৩১টি কেন্দ্রের ২৬ হাজার ৯৯৪ শিক্ষার্থীর মধ্যে ২৬ হাজার ৭১৮ পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এই জেলায় অনুপস্থিতি পরীক্ষার্থীর সংখ্যা ২৭৬ জন। সিরাজগঞ্জ জেলায় ৪৪টি কেন্দ্রের ৩৩ হাজার ১৬৫ শিক্ষার্থীর মধ্যে ৩২ হাজার ৮৮৫ পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এই জেলায় অনুপস্থিতি পরীক্ষার্থীর সংখ্যা ২৮০ জন। বগুড়া জেলায় ৪২টি কেন্দ্রের ৩২ হাজার ৪৫৯ শিক্ষার্থীর মধ্যে ৩২ হাজার ২২৩ পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এই জেলায় অনুপস্থিতি পরীক্ষার্থীর সংখ্যা ২৩৬ জন। জয়পুরহাট জেলায় ১৭টি কেন্দ্রের ৮ হাজার ৫৩৬ শিক্ষার্থীর মধ্যে ৮ হাজার ৪৬৭ পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এই জেলায় অনুপস্থিতি পরীক্ষার্থীর সংখ্যা ৬৯ জন।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রণক মঞ্জুর রহমান খান বলেন, এসএসসি ও সমমান পরীক্ষার বাংলা প্রথম পত্র বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষাকে কেন্দ্র করে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সুষ্ঠভাবে পরীক্ষা শেষ হয়েছে।

রাজশাহী শিক্ষাবোর্ড থেকে পরীক্ষায় অংশ নিচ্ছেন ৬ কারাবন্দি
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের অধীনে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছেন ৬ জন কারাবন্দি। তারা এই শিক্ষাবোর্ডের অধীনে বিভিন্ন কারাগার থেকে পরীক্ষায় অংশ নিয়েছেন। একই সঙ্গে এই শিক্ষাবোর্ড থেকে ৪৭ জন প্রতিবন্ধী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন।

জানা গেছে, রোববার (৩০ এপ্রিল) সকাল ১০টায় একযোগে শিক্ষাবোর্ডের ২৬৫টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়। এরমধ্যে শুরু রাজশাহী মেট্রোপলিটন এলাকায় ৩১টি শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষার কেন্দ্র করা হয়েছে। এসব কেন্দ্রে ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নেয়। এই পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। এবছর শিক্ষাবোর্ডটি থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৫৮ হাজার ২ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র এক লাখ ৬২ হাজার ২২৩ জন ও ছাত্রী ৯৯ হাজার ৫৭৯ জন। পরীক্ষা শুরুর আগে রাজশাহী সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয় (পিএন), রাজশাহী কলেজিয়েট স্কুল, রাজশাহী শিরোইল সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসির কেন্দ্রগুলোতে দিয়ে অভিভাবকদের ভিড় লক্ষ্য করা গেছে। তবে কেন্দ্রগুলোর সামনে পরীক্ষার্থীর চেয়ে বেশি অভিভাবকদের ভিড় দেখা গেছে। এতে করে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে সমস্যার সম্মুখীন হতে হয়েছে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান বলেন, এ বছর রাজশাহী শিক্ষাবোর্ড থেকে ছয়জন কারাবন্দি ও ৪৭ জন প্রতিবন্ধী শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে।

রাজশাহীতে এসএসসি ও সমমানের পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে ডিসি শামীম আহমেদ
রাজশাহী জেলায় এসএসসি ও সমমান পরীক্ষার প্রথমদিন নগরীর বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন জেলা প্রশাসক শামীম আহমেদ। রোববার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় নগরীর লক্ষীপুর বহুমুখী উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রটি পরিদর্শন করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা।

কেন্দ্র পরিদর্শন শেষে জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, ‘রাজশাহী জেলার অধীনে ৫৩ টি কেন্দ্রে ৫০৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩২ হাজার ২৬৬ জন পরীক্ষার্থীরা অংশ নিয়েছে। জেলায় সুষ্ঠ, শান্তিপূর্ণ ও শতভাগ নকলমুক্ত পরিবেশে পরীক্ষা হচ্ছে। তবে আমাদের কাছে গুরুত্বপূর্ণ একটি বিষয় ছিলো, প্রশ্নপত্র যাতে কোনো অবস্থায় ফাঁস না হয়। প্রশ্নপত্র ফাঁস রোধে যা যা ব্যবস্থা গ্রহণ করার ছিলো সেগুলো আমরা ইতিমধ্যে গ্রহণ করেছি। প্রতিটি কেন্দ্র আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ রয়েছে। কেন্দ্র সচিব রয়েছেন, শিক্ষকগণ রয়েছেন। পাশাপাশি আমাদের অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি, শিক্ষা অফিসারসহ অন্যান্য অফিসারগণ এ কাজগুলোর তদারকি করছেন। আশা করি প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনা রাজশাহীতে ঘটবে না।

কোচিং সেন্টার খোলা থাকার বিষয়ে জেলা প্রশাসক বলেন, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে।’
উল্লেখ্য, রাজশাহী জেলার অধীনে ৫৩ টি কেন্দ্রে ৫০৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩২ হাজার ২৬৬ জন এসএসসি ও সমমানের পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। এরমধ্যে ছাত্র ১৭ হাজার ১৮২ জন ও ছাত্রী ১৫ হাজার ৮৪ জন। প্রশ্ন ফাঁস রোধে রাজশাহী জেলায় এসএসসি ও সমমানের পরীক্ষা তদারকি করছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সর্বাধিক পঠিত