বুধবার, মে ৮, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করবে প্রশাসন

স্টাফ রিপোর্টার: সুবিধাবঞ্চিত শিশুদের শিশুশ্রম থেকে বাইরে রাখতে বিনামূল্যে তাদের পড়াশোনার ব্যবস্থা করবে রাজশাহী জেলা প্রশাসন। বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির নবম সভায় সভাপতির বক্তব্য দিতে গিয়ে জেলা প্রশাসক শামীম আহমেদ এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, শিশুরা হচ্ছে সমাজ নামক বাগানের প্রস্ফুটিত ফুল। দারিদ্র্যের নির্মম কষাঘাতে জর্জরিত এতিম, অসহায়, গৃহহীন, দুস্থ, দরিদ্র, সুবিধাবঞ্চিত শিশুদের পরিবার। এসব সুবিধা বঞ্চিত শিশুরা জীবন সম্পর্কে কিছু বুঝে ওঠার আগেই তীব্র অর্থনৈতিক সংকটের কারণে ঝুঁকিপূর্ণ কাজে অর্থ উপার্জনের জন্য পরিবার ছেড়ে বেরিয়ে পড়ে। তাই জেলা প্রশাসনের উদ্যোগে এসব শিশুদের শিশুশ্রম নিরসনের লক্ষ্যে বিনামূল্যে পড়াশোনার ব্যবস্থা করা হবে।

জেলা প্রশাসক বলেন, এসডিজির অভীষ্ট লক্ষ্য অর্জন এবং উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সব খাত থেকে শিশুশ্রম নিরসন অপরিহার্য। শিশুশ্রম নিরসনে সম্মিলিত প্রচেষ্টা বাড়াতে হবে। সবাই নিজ নিজ অবস্থান থেকে তৃণমূল পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করতে পারলে এসডিজির অভীষ্ট লক্ষ্য অর্জন সম্ভব হবে। এজন্য সংশ্লিষ্ট উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ সকল পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানকে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।

রাজশাহী জেলা প্রশাসন এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উদ্যোগে এ সভা হয়। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের রাজশাহীর উপমহাপরিদর্শক মো. আরিফুল ইসলাম সভা সঞ্চালনা করেন। বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী, উত্তরবঙ্গ বেকারি মালিক সমিতির সাধারণ সম্পাদক সেকেন্দার আলী প্রমুখ।

 

সর্বাধিক পঠিত