রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

ক্যাপিটলে হামলা: প্রাউড বয়েজ নেতার ১৭ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক: মার্কিন গণতন্ত্রের প্রতীক ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় প্রাউড বয়েজ নামক একটি কট্টরপন্থি সংগঠনের নেতার ১৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া আরেক নেতাকে দেওয়া হয়েছে ১৫ বছরের জেল।

স্থানীয় সময় বৃহস্পতিবার এই দুই অভিযুক্তের বিরুদ্ধে সাজা ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের একটি আদালত।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে আক্রমণ চালিয়েছিল ট্রামপন্থিরা। কংগ্রেসের ভেতর ঢুকে ভাঙচুর চালিয়েছিল তারা। অতি দক্ষিণপন্থি একাধিক সংগঠন সেই হামলায় শামিল হয়েছিল। বৃহস্পতিবার সেই হামলার অন্যতম নেতা জোসেফ বিগসকে ১৭ বছরের কারাদণ্ড দেন আদালত।

আদালতে জোসেফ বলেছেন, তিনি অহিংসায় বিশ্বাসী। কিন্তু ওইদিন সকলের উত্তেজনা দেখে তিনিও উত্তেজিত হয়ে পড়েছিলেন। নিজের কাজের জন্য দুঃখপ্রকাশ করেছেন বিগস।

এছাড়া একইদিনে আরেক অতিদক্ষিণপন্থি নেতা জ্যাছারি রেলকেও শাস্তি দিয়েছে আদালত। তাকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

গত বছর মে মাসেই জোসেফকে দোষী প্রমাণিত করা হয়। শাস্তি শোনাতে বেশ কিছুদিন সময় নিয়েছে আদালত। বিচারক এদিন বলেছেন, ওই দিনের ঘটনায় যুক্তরাষ্ট্রের মূল স্পিরিট আঘাতপ্রাপ্ত হয়েছে। আমেরিকার গণতন্ত্রকে চ্যালেঞ্জ জানানো হয়েছিল। মানুষের ভোটকে অস্বীকার করা হয়েছিল। সে কারণেই কঠোর শাস্তি দেওয়া হয়েছে অভিযুক্তদের।

বিগস এর আগে ইরাক যুদ্ধে শামিল হয়েছিলেন। পরে ইনফোওয়ার্স নামের এক ওয়েবসাইটে লিখতেন তিনি। সেখানেও নানা ষড়যন্ত্রমূলক বিষয়ে আলোকপাত করতেন তিনি। প্রাউড বয়েজের সঙ্গেও তার নিবিড় যোগাযোগ ছিল। সোশ্যাল মিডিয়ায় অতি দক্ষিণপন্থি আলোচনায় যুক্ত হতেন তিনি।

বস্তুত প্রাউড বয়েজ একটি অতি দক্ষিণপন্থি সংগঠন। বর্ণবিদ্বেষমূলক নানা কথা সোশ্যাল মিডিয়ায় তারা আলোচনা করতো। ট্রামপন্থি এই সংগঠন ৬ জানুয়ারির সেই হামলায় সামনে থেকে নেতৃত্ব দিয়েছিল বলে অভিযোগ রয়েছে।

বিগসের জন্য ৩৩ বছরের সর্বোচ্চ শাস্তির দাবি করেছিলেন সরকারি আইনজীবী। কিন্তু বিচারক জানিয়েছেন, বিগস কাউকে হত্যার চেষ্টা করেননি। ওই ঘটনায় বহু মানুষের প্রাণ যায়নি। ফলে সর্বোচ্চ শাস্তি তাকে দেওয়া যায় না। তবে সেদিন যা ঘটেছে তা অভূতপূর্ব বলে বর্ণনা করেছেন বিচারক।

ক্যাপিটল হামলার জন্য এখনও পর্যন্ত এক হাজার একশ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এর আগে আরেক অপরাধীকে ১৯ বছরের সাজা দেয়া হয়।

সর্বাধিক পঠিত