সোমবার, মে ২০, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

জয়পুরহাটে রোপা আমন চাষাবাদে ব্যস্ত চাষিরা

এম.এ.জলিল রানা : জয়পুরহাটে রোপা আমন চাষাবাদে ব্যস্ত সময় পার করছনে চাষিরা। জেলায় এ বছর প্রায় ৭০ হাজার হেক্টর জমিতে রোপা আমন চাষাবাদরে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়ছে। এর মধ্যে ৯৯.৭৫ ভাগ চারা লাগানো সর্ম্পূণ হয়ছেে বলে জানিয়েছেন জলো কৃষি বিভাগ। লক্ষ্যমাত্রা অর্জনে মাঠ পর্যায়ে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছেন তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অথদিপ্তররে তথ্যমতে ২০২৩-২০২৪ মৌসুমে ৬৯ হাজার ৬শ ৫০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল জাতের ৬১ হাজার ৮ শ ৬২, হাইব্রডি জাতরে ৭ হাজার ৩শ ৬০ ও স্থানিয় জাতের রয়েছে ১ হাজার ৪ শ ২৮ হেক্টর। আর এতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়ছেে ২ লাখ ২১ হাজার ২শ ৩৫মেট্রিকটন ।

উপজেলা ভিত্তিক রোপা আমন চাষাবাদের লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে-জেলার সদরে ১৬ হাজার ৯শ ৯৫, পাঁচবিবিতে ১৯ হাজার ৩শ ৫৫, আক্কলেপুরে ১০ হাজার ৬শ ৪৩, ক্ষেতলাল ১০ হাজার ৭শ ৪০ এবং কালাই উপজেলায় ১১ হাজার ৯শ ১৭ হেক্টর।

বীজতলা: জেলা কৃষি বিভাগের তথ্য মতে জেলায় এবার চলতি চাষ মৌসুম সফল করতে কৃষি বিভাগের র্সাবিক তত্বাবধানে ৩ হাজার ৪ শ ১১ হেক্টর জমিতে এবার বীজতলা তৈরি করা হয়।মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কৃষকদের প্রয়োজনীয় পরার্মশ প্রদান করেছেন। জেলায় এবার ৩০ জুলাই পর্যন্ত সারের মজুদ, ইউরিয়া ২ হাজার ৭ শ ১৩ , টিএসপি ১ হাজার ৩ শ ০৯, এমওপি ১ হাজার ১শ ৪৮ এবং ডিএপি ১ হাজার ৭শ ৬৩ মেট্রিকটন ।

জলো কৃষি সম্প্রসারণ অধিদপ্তররে ভারপ্রাপ্ত উপ-পরিচালক কৃষবিদি এনামূল হক বলেন,এবার জুলাই ও আগস্ট মাসে গড় বৃষ্টিপাত রের্কড করা হয়েছে ১৫৬ মিঃমিঃ ও ২৭৫ মিঃমিঃ। মৌসুমের শুরুতে বৃষ্টিপাত কছিুটা কম হওয়ার কারনে গভীর ও অগভীর নলকূপরে সাহায্যে রোপা আমনরে চারা লাগানো হয় বলওে জানান। র্বতমানে পানির কোন সমস্যা নেই উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে জেলায় ৯৯.৭৫ ভাগ রোপা আমনের চারা লাগানোর কাজ সর্ম্পূণ হয়ছে।

উল্লেখ্য,গত ২০২২-২৩ মৌসুমে জেলায় ৭১ হাজার ৩শ ৪০ হেক্টর জমিতে রোপা আমনে চাষ হয়েছিল। এতে চাল উৎপাদন হয়েছিল ২ লাখ ৫১ হাজার ৫শ ৮২ মেট্রিকটন । যা জেলার স্থানীয় খাদ্য চাহদিা মিটিয়ে অন্যত্র সরবরাহ করা সম্ভব হয়েছিল।

সর্বাধিক পঠিত