সোমবার, মে ২০, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

আশা জাগিয়েও হতাশ করলেন ফাহাদ, নীড় চ্যাম্পিয়ন

অনলাইন ডেস্ক: কাজাখস্তানে জিএম নর্ম অর্জনের সম্ভাবনা জাগিয়েছিলেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। শেষ দুই রাউন্ডে অন্তত দেড় পয়েন্ট পেলে জিএম নর্ম পেতেন ফাহাদ। কিন্তু নবম ও দশম রাউন্ডে ড্র হওয়ায় আর জিএম নর্ম পাওয়া হলো না বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টারের।
২০২৩ সাল জুড়েই একটি জিএম নর্মের জন্য হন্যে হয়ে বিভিন্ন দেশের টুর্নামেন্ট খেলছেন ফাহাদ। কয়েকটি টুর্নামেন্টের মধ্যে এবার কাজাখস্তানের তার পারফরম্যান্স ছিল সবচেয়ে ভালো। দুই জন গ্র্যান্ডমাস্টারকে হারিয়েছেন এবং চারজনের বিপক্ষে ড্র করেছেন। এরপরও শেষ দুই রাউন্ডে হোচট খাওয়ায় জিএম নর্মের জন্য আরো অপেক্ষা বাড়ল ফাহাদের এবং বাংলাদেশের।

কাজাখস্তানের পাভলোদার ওপেন দাবায় ফাহাদ ১০ খেলায় ৬ পয়েন্ট পেয়ে চতুর্দশ স্থান অর্জন করেন। এ ইভেন্ট হতে ফাহাদ ১৫ রেটিং বৃদ্ধি করেছেন। ভারতের গ্র্যান্ডমাস্টার অদিত্য মিত্তাল ৮ পয়েন্ট পেয়ে এ ইভেন্টে চ্যাম্পিয়ন হন। সাড়ে সাত পয়েন্ট নিয়ে বেলারুশের গ্র্যান্ড মাস্টার নিকিতেনকো মিহাইল রানার-আপ ও রাশিয়ার গ্র্যান্ড মাস্টার বোচারভ দমিত্রি তৃতীয় হন। ১৮ টি দেশের ১৫ জন গ্র্যান্ড মাস্টার, ১ জন মহিলা গ্র্যান্ড মাস্টার, ২০ জন আন্তর্জাতিক মাস্টার ও ৩ জন মহিলা আন্তর্জাতিক মাস্টারসহ মোট ৮৬ জন দাবাড়– অংশগ্রহণ করে।
এদিকে ঢাকায় অনুষ্ঠিত ওয়ালটন আন্তর্জাতিক ফিদে রেটিং দাবা প্রতিযোগিতায় বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার মনন রেজা নীড় অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। ফিদে মাস্টার মনন রেজা নীড় ৭ খেলায় সাড়ে ছয় পয়েন্ট নিয়ে শিরোপা জয় করেন।

সর্বাধিক পঠিত