শনিবার, মে ১৮, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

‘সাইবার নিরাপত্তার জন্য সব সময় সতর্ক থাকতে হবে’

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেছেন,‘সাইবার নিরাপত্তার হুমকি কখনও শেষ হবে না, একটি হুমকি ধ্বংস করলে আরেকটি নতুন হুমকি চলে আসবে। তাই সাইবার নিরাপত্তার জন্য আমাদের ধারাবাহিক ভাবে হাল নাগাদ থাকতে হবে।’
শুক্রবার সকালে বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সাইবার নিরাপত্তা বিষয়ক এক সেমিনাওে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।বিভাগীয় কমিশনার কার্যালয়ের সহযোগিতায় ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এ সেমিনার আয়োজন করে।
বিভাগীয় কমিশনার বলেন, একজন ব্যক্তির ছোট একটা ভুলের জন্য বাংলাদেশ ব্যাংকের ৮০০ কোটি টাকা চুরি হয়ে গেছে। আমরা যারা সিস্টেম ব্যবহার করি তাদেও প্রশিক্ষণ ও সচেতনতা বাড়ানো দরকার। তিনি অনলাইন যোগাযোগ ও লেনদেনে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার, অনলাইনে আর্থিক লেনদেনের ক্ষেত্রে অন্যের ওয়াইফাই এ যুক্ত না হওয়া, মোবাইল সিম ক্রয়ের সময় এজেন্ট যেন ডুপ্লিকেট ফিঙ্গার প্রিন্ট না রাখতে পারে- এসব দিকে খেয়াল রাখার উপর গুরুত্বারোপ করেন।
সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহা পরিচালক আবু সাঈদ মোঃ কামরুজ্জামান। পওে কিশোরীদের সাইবার বুলিংয়ের উপর সংক্ষিপ্ত উপস্থাপনা করেন আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার বিজয়ী সাইবার টিনস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি সাদাত রহমান।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার ড. মোঃ মোকছেদ আলীর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার জসীম উদ্দীন হায়দার এবং রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ।

সর্বাধিক পঠিত