সোমবার, মে ২০, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

প্রান্তিক মানুষের জন্য জলবায়ু তহবিলের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার: তাপমাত্রা বেড়েছে, বেড়েছে দুর্যোগ। বরেন্দ্র অঞ্চলের খরা এবং হঠাৎ অসময়ে অতিবৃষ্টির কারণে ফসলেরও ক্ষতি হচ্ছে। বরেন্দ্র অঞ্চলের প্রান্তিক কৃষক ক্ষতির শিকার হচ্ছে। কিন্তু তাদের ক্ষতির দিকগুলো নিয়ে ভাবা হচ্ছে না। এ অবস্থায় প্রান্তিক মানুষের জন্য জলবায়ু তহবিলের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। রোববার সকালে রাজশাহীর পবা উপজেলার সুতাহাটি বাজারে এ কর্মসূচি পালিত হয়। বরেন্দ্র ইয়ুথ ফোরাম এ আয়োজন করে।
এতে সংহতি জানিয়ে অংশ নেয় স্বচ্ছলতা অ্যাসোসিয়েশন, যুব সংগঠন সূর্যকিরণ এবং উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক। মানববন্ধনে বরেন্দ্র ইয়ুথ ফোরামের সাধারণ সম্পাদক সাবিত্রী হেমব্রম বলেন, আদিবাসীরা জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে কারণে নানা ধরনের ক্ষতির শিকার হচ্ছে। তাঁদের ঐতিহ্যবাহী খাদ্যের সংকট দেখা দিয়েছে। অনাবৃষ্টি, খরা এবং হঠাৎ অতিবৃষ্টির কারণে কৃষকদের জমির ফসল নষ্ট হচ্ছে, কিন্তু তাদের ক্ষতিপুরণ দেয়া হচ্ছে না। জলবায়ু তহবিল থেকে এই কৃষকদের ক্ষতিপূরণ দেওয়া উচিত।
বারসিকের গবেষক শহিদুল ইসলাম ও বরেন্দ্র ইয়ুথ ফোরামের সভাপতি শাইখ তাসনিম জামালও একই দাবি করেন। মানববন্ধনে শিশু, কৃষক, শিক্ষক, শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষ অংশ নেন।

 

সর্বাধিক পঠিত