শনিবার, মে ১৮, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

রাজশাহীতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে ১ হাজার ৭৬১টি কেন্দ্রে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। সেই লক্ষ্যে মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে পবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

পবা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাবেয়া বসরী এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ডা. মুহাম্মদ আনোয়ারুল কবির, সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক, পবা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবু সালেহ মোহাম্মদ হাসনাত প্রমুখ। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার ভূমি অভিজিত সরকার, হুজুরীপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. গোলাম মোস্তফা।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য মায়েদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শিশুমৃত্যুর ঝুঁকি কমায়।

সেই লক্ষ্যে নিয়মিতভাবে বছরে দুবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত রয়েছে।এসময় সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক বলেন, দিনব্যাপী ক্যাম্পেইনে রাজশাহী জেলায় ৬-৫৯ মাস বয়সের ২ লাখ ৯১ হাজার ১৬৯ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

জেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে ক্যাম্পেইনের আওতায় ৬-১১ মাস বয়সের ২৯ হাজার ৬২৯ শিশু এবং ১২-৫৯ মাস বয়সের ২ লাখ ৬১ হাজার ৫৪০ শিশুকে ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর আগে, সকাল থেকেই জেলার ১ হাজার ৭৬১টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে, চলবে বিকেল ৪টা পর্যন্ত।

পবা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাবেয়া বসরী জানান, পবা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে এই ক্যাম্পেইনের আওতায় ২১৭টি কেন্দ্রে ৬-১১ মাস বয়সের ৫ হাজার শিশু এবং ১২-৫৯ মাস বয়সের ৩৭ হাজার শিশুকে ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সর্বাধিক পঠিত