শুক্রবার, মে ১৭, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

দ্বিতীয় ভারতীয় হিসেবে টেস্ট বোলারদের ‘এলিট’ ক্লাবে অশ্বিন

অনলাইন ডেস্ক: রাজকোট টেস্টে খেলতে নামার আগে রবিচন্দ্রন অশ্বিনের টেস্ট উইকেট ছিল ৪৯৯টি। আজ ইংল্যান্ডের প্রথম ইনিংসের প্রথম উইকেট নিয়ে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন এই অফ স্পিনার। সাদা পোশাকের ইতিহাসে নবম ও দ্বিতীয় ভারতীয় হিসেবে ৫০০ উইকেট শিকারের কীর্তি গড়লেন অশ্বিন।

ম্যাচের হিসাবে ৫০০ উইকেট নেওয়ার ক্ষেত্রে দ্বিতীয় দ্রুততম রেকর্ড এখন অশ্বিনের । পাঁচশ উইকেটের এলিট ক্লাবে নাম লেখাতে এই অফ স্পিনার খেলেছেন ৯৮ টেস্ট। তার থেকে কম টেস্ট খেলে ৫০০ উইকেট পেয়েছেন কেবল মুত্তিয়া মুরালিধরন। এই লঙ্কান স্পিনারের লেগেছে ৮৭ ম্যাচে।

টেস্টে সবচেয়ে বেশি উইকেটের মালিকও মুরালিধরন। এই লঙ্কানের নামের পাশে আছে ৮০০ উইকেট। তিনি খেলেছেন মোট ১৩৩ টেস্ট। ১৪৫ ম্যাচে ৭০৮ উইকেট নিয়ে দুইয়ে আছেন শেন ওয়ার্ন। তিনে থাকা জেমস অ্যান্ডারসন ১৮৫ ম্যাচে পেয়েছেন ৬৯৬ উইকেট। তিনি এখনও খেলা চালিয়ে যাচ্ছেন। ফলে ৭০০ উইকেটের ক্লাবে পৌঁছানোর বড় সম্ভাবনা আছে তার সামনে।

১৩২ ম্যাচে ৬১৯ উইকেট নিয়ে চারে আছেন অনিল কুম্বলে। ভারতীয়দের মধ্যে সবার ওপরে এই স্পিনার। সেরা পাঁচের বাকি সদস্য স্টুয়ার্ড ব্রড। এই ইংলিশ পেসার ১৬৭ টেস্টে শিকার করেছেন ৬০৪ উইকেট।

সর্বাধিক পঠিত