রবিবার, মে ১২, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

টিকিট চেক করাকে কেন্দ্র করে র‌্যাব ও আরএনবির মধ্যে তুলকালাম কাণ্ড

অনলাইন ডেস্ক : টিকিট চেক করাকে কেন্দ্র করে র‌্যাব ও আরএনবির মধ্যে তুলকালাম কাণ্ড।
দুই আরএনবি সদস্যকে গাড়িতে করে র‌্যাব অফিসে নেওয়া হয়। (ছবি- সিসিটিভির ফুটেজ থেকে নেওয়া)

নাটোর রেলস্টেশনে ট্রেনের টিকিট চেক করাকে কেন্দ্র করে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মধ্যে ঘটেছে এক তুলকালাম কাণ্ড। ঘটনা এতটাই জটিল হয়েছে যে রেলওয়ে এবং র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তা পর্যন্ত গড়িয়েছে বিষয়টি।

ঘটনার সূত্রপাত শনিবার (১৬ মার্চ) বিকেলে। নাটোর রেলস্টেশনে দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের যাত্রী র‌্যাব সদস্য মো. আল মামুনের কাছে আরএনবি সদস্যরা টিকিট দেখতে চাইলে ক্ষুব্ধ হন তিনি। এরপর হাতের ব্যাগ রেখে আরএনবি সদস্যের সঙ্গে জড়িয়ে পড়েন ধাক্কাধাক্কিতে। সিসিটিভি ফুটেজে দেখা যায়, কথা কাটাকাটির একপর্যায়ে সাদা পোশাকে থাকা ওই র‌্যাব সদস্যকে ধরে নিয়ে যাচ্ছেন দুই আরএনবি সদস্য। এ ঘটনার ঘণ্টা দুয়েক পর ওই দুই আরএনবি সদস্যকে র‌্যাবের দুটি গাড়িতে তুলে নিয়ে যেতে দেখা যায় সিসিটিভি ফুটেজে।

র‌্যাব সূত্রে জানা গেছে, রেলের যাত্রী (সাদা পোশাকের র‌্যাব সদস্য) মো. আল মামুন রাজশাহী র‌্যাব-৫ এর অধীন চাঁপাইনবাবগঞ্জ কোম্পানিতে (সিপিসি-১) কর্মরত রয়েছেন।

নাটোর রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) ইনচার্জ মো. মোতালেব হোসেন ঢাকা পোস্টকে বলেন, রাজস্ব আদায়ের জন্য আরএনবি সদস্যরা গেটে যাত্রীদের টিকিট চেক করেন। শনিবার বিকেলে এক যাত্রীর (র‌্যাব সদস্য) কাছে জানতে চান টিকিট আছে কি না। ওই যাত্রী গেটের বাইরে গিয়ে ব্যাগ রেখে এসে বলেন আপনারা টিকিট দেখার কে? এই বলে আরএনবি সদস্যকে ধাক্কা দেন।

(ছবি- সিসিটিভির ফুটেজ থেকে নেওয়া)

এরপর আরএনবি সদস্যরা তাকে টিকিট কালেক্টরের রুমে নিয়ে যান। পরে জানতে পারি ওই যাত্রী র‌্যাব সদস্য। কিছুক্ষণ পর নাটোর র‌্যাব অফিস (সিপিসি-২) থেকে কয়েকজন পোশাক পরা সশস্ত্র র‌্যাব সদস্য এসে মীমাংসার কথা বলে ডিউটিরত পোশাক পরিহিত আরএনবি সিপাহি মো. মোক্তার হোসেন এবং মো. জিয়াউর রহমানকে তুলে নিয়ে যান। আমিসহ স্টেশনমাস্টার ওই দুই সদস্যকে নিয়ে যেতে বাধা দিলেও র‌্যাব সদস্যরা আমাদের কথা শুনেনি। বিষয়টি আমি আমার ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছি।

এ বিষয়ে বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (পাকশী) শাহ সুফী নুর মোহাম্মদ বলেন, ট্রেনের টিকিট দেখতে চাইলে আরএনবি সদস্যদের সঙ্গে ওই যাত্রীর (র‌্যাব সদস্য) বাগবিতণ্ডা হয়। পরে ওই যাত্রীকে টিকিট কালেক্টরের রুমে নিয়ে গেলে নাটোর র‌্যাব অফিস থেকে পোশাক পরা র‌্যাব সদস্যরা এসে ডিউটিরত অবস্থায় দুইজন আরএনবি সদস্যকে প্রভাব খাটিয়ে র‌্যাব অফিসে তুলে নিয়ে যায়। তারপর সেখানে নিয়ে চোখে কালো কাপড় পেঁচিয়ে প্রচণ্ড মারধর করে। আহত অবস্থায় র‌্যাবের গাড়িতে করেই তাদের নাটোর সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে সান্তাহার জিআরপি থানায় নিয়ে যাওয়া হয় দুই আরএনবি সদস্যকে।

শাহ সুফী নুর মোহাম্মদ আরও বলেন, ডিউটিরত অবস্থায় দুইজন আরএনবি সদস্যকে তুলে নিয়ে গিয়ে ক্ষমতার অপব্যবহার করেছেন র‌্যাবের সদস্যরা। রেলের ঊর্ধ্বতন কোনো কর্মকর্তার সঙ্গে কোনো ধরনের আলোচনা না করে এভাবে কাউকে তুলে নিয়ে যাওয়া কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এই অন্যায়ের আমরা তীব্র প্রতিবাদ জানাই।

এ বিষয়ে জানতে চাইলে র‌্যাব-৫ এর অধিনায়ক মো. মুনীম ফেরদৌস গণমাধ্যমকে বলেন, আরএনবি সদস্যরাই আমাদের একজন সদস্যকে মারধর করেছে। টেনেহিঁচড়ে নিয়ে গেছে, মাথায় আঘাত করেছে। রুমে নিয়ে গিয়ে বেল্ট খুলে মারধর করেছে, অকথ্য ভাষায় গালিগালাজও করেছে। এটা র‌্যাবের কোনো বিষয় না। ভুক্তভোগী এ ঘটনায় মামলা করবে।

তিনি আরও বলেন, ভুক্তভোগীর প্রতিকারের জন্যই আমরা কাজ করছি। এসব বিষয়ে রেলের মহাপরিচালককে জানানো হয়েছে।

সান্তাহার রেলওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোক্তার হোসেন ঢাকা পোস্টকে বলেন, র‌্যাবের সদস্যরা রাতে দুইজন আরএনবি সদস্যকে সান্তাহার থানায় দিয়ে গেছেন এবং র‌্যাব সদস্য আল মামুন লিখিত অভিযোগ করেছিলেন। যেহেতু দুটি বাহিনীর বিষয় সেজন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। দুই আরএনবি সদস্যকে তাদের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

সর্বাধিক পঠিত