সোমবার, মে ২০, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

রাফার কাছাকাছি সেনা-ট্যাংক জড়ো করেছে ইসরায়েল

অনলাইন ডেস্ক : ফিলিস্তিনের গাজার শেষ নিরাপদস্থান রাফার কাছাকাছি আজ বৃহস্পতিবার (৯ মে) অসংখ্য ট্যাংক ও সেনা জড়ো করেছে দখলদার ইসরায়েল। সঙ্গে যেসব এলাকায় বাড়ি-ঘর রয়েছে সেখানে গুলি ছুড়েছে তারা।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, রাফাতে হামলা চালালে অস্ত্র সরবরাহ আটকে দেওয়ার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তার এমন হুমকির মধ্যেই রাফার কাছাকাছি ট্যাংক ও সেনা জড়ো করেছে ইসরায়েল।

রাফাতে ইসরায়েলিদের হামলার প্রস্তুতির মধ্যে মিসরের রাজধানী কায়রোতে চলছে জিম্মি ও যুদ্ধবিরতির আলোচনা। এরমধ্যেই আবার রাফার পূর্ব উপকণ্ঠে অবস্থান নেওয়া ইসরায়েলি সেনাদের ওপর মর্টার ও রকেট দিয়ে হামলা চালানোর দাবি করেছে গাজার দুই সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসলামিক জিহাদ।

রাফার বাসিন্দারা জানিয়েছেন, ইসরায়েলিদের ট্যাংক হামলায় পূর্বাঞ্চলের ব্রাজিল নামক এলাকায় তিনজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। যেখানে হামলা চালানো হয়েছে সেখানে একটি মসজিদ রয়েছে।

সেখানকার বাসিন্দারা আরও জানিয়েছেন, একটি হেলিকপ্টার থেকে গুলি ছুড়েছে ইসরায়েলি বাহিনী। এছাড়া সেখানে অসংখ্য ড্রোনও উড়িয়েছে দখলদাররা। যেগুলোর কয়েকটি বাড়ির ছাদের কাছাকাছি চলে এসেছিল।

দখলদার ইসরায়েলের দাবি রাফাতে লুকিয়ে আছেন হামাসের যোদ্ধারা। আর নিজেদের নিরাপত্তার জন্য হামাসকে রাফা থেকে তাদের পুরোপুরি নির্মূল করতে হবে।

বর্তমানে রাফাতে প্রায় ১৪ লাখ ফিলিস্তিনি অবস্থান করছেন। তারা প্রাণ বাঁচাতে গাজার অন্যান্য অঞ্চল থেকে এখানে এসেছেন।

এদিকে মিসরে যুদ্ধবিরতির আলোচনা শেষে হামাসের প্রতিনিধিরা আজ কাতারে গেছেন বলে জানিয়েছে রয়টার্স। সেখানে তারা উচ্চপদস্থ নেতাদের সঙ্গে আলোচনার সর্বশেষ বিষয় নিয়ে পরামর্শ করবেন।

সর্বাধিক পঠিত