শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

তাইওয়ানে অস্ত্র বিক্রি করায় ৯ মার্কিন কোম্পানির সম্পদ জব্দ করল চীন

অনলাইন ডেস্ক : তাইওয়ানে অস্ত্র বিক্রি করায় মার্কিন যুক্তরাষ্ট্রের ৯টি কোম্পানির সম্পদ জব্দ করার ঘোষণা দিয়েছে চীন। গতকাল বুধবার বেইজিং চীনের অভ্যন্তরে এসব কোম্পানির যত সম্পদ আছে সেগুলো জব্দ করার ঘোষণা দিয়েছে। মূলত তাইওয়ানে মার্কিন অস্ত্র বিক্রি ঠেকাতে ওয়াশিংটনকে চাপ দিতে এই উদ্যোগ নিয়েছে বেইজিং।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। চীন তাইওয়ানকে শুরু থেকেই নিজেদের ভূখণ্ড বলে দাবি করেছে আসছে। আর সেই দাবি ভিত্তিতেই চীন বরাবরই পশ্চিমা বিশ্ব বিশেষ করে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন তাইওয়ানকে অস্ত্র না দিতে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই জব্দের ঘোষণা দিয়েছে। মন্ত্রণালয়ের ঘোষণা অনুসারে, সিয়েরা নেভাদা করপোরেশন, স্টিক রাডার এন্টারপ্রাইজেস এলএলসি, কিউবিক করপোরেশন, এস থ্রি অ্যারোস্পেস, টিসিএম লিমিটেড পার্টনারশিপ, টেক্সটওর, প্ল্যানেট ম্যানেজমেন্ট গ্রুপ, এসিটি-১ ফেডারেল এবং এক্সোভারার মতো কোম্পানিগুলোর সম্পদ জব্দ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে, এই কোম্পানিগুলোর সঙ্গে চীনা যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে লেনদেন থেকে বিরত থাকতে বলা হয়েছে।

এর আগে, গতকাল বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান নিয়মিত প্রেস ব্রিফিং মার্কিন যুক্তরাষ্ট্রকে তাইওয়ানকে সশস্ত্র করার বিপজ্জনক প্রবণতা অবিলম্বে বন্ধ করার জন্য আহ্বান জানান। তিনি বলেন, ‘তাইওয়ানের স্বাধীনতাকে সহযোগিতা করা এবং সমর্থন করা বন্ধ করুন এবং তাইওয়ান প্রণালিতে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করা বন্ধ করুন।’

সর্বাধিক পঠিত

Social Media Auto Publish Powered By : XYZScripts.com