মঙ্গলবার, মে ২১, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

ছেলেদের উপর যৌন সহিংসতা প্রতিরোধে পবায় কমিউনিটি সংলাপ

স্টাফ রিপোর্টার : রাজশাহী পবা উপজেলার হরিপুর ইউনিয়ন পরিষদ মিলনায়তনের কক্ষে আন্তর্জাতিক জোট ফ্যামিলি ফর এভরি চাইল্ড এর সহযোগিতায় উন্নয়ন সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি ব্লু আমব্রেলা দিবস পালন উপলক্ষ্যে ছেলেদের উপর যৌন সহিংসতা প্রতিরোধে কমিউনিটি সংলাপের আয়োজন করে। আজ মঙ্গলবার সকাল ১০ টায় এ সংলাপ অনুষ্ঠিত হয়।

ছেলেদের উপর যৌন নির্যাতন, লাঞ্ছনা এবং শোষণ থেকে কীভাবে সুরক্ষা নিশ্চিত করা যায়, একই সাথে একটি ইতিবাচক মনোভাব নিয়ে সমাজ বিনির্মাণ করা যায় তার লক্ষ্যেই এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি ব্লু আমব্রেলা দিবসে এই সংলাপের আয়োজন বলে জানান আয়োজক প্রতিষ্ঠান।

ব্লু আমব্রেলা বা নীল ছাতা দিবসে ছেলেদের প্রতি আরও গভীর মনোযোগ ও সুরক্ষা দেয়ার জন্য বিশ্বব্যাপী সামাজিক আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন ফ্যামিলি ফর এভরি চাইল্ড। এরই প্রেক্ষিত বিবেচনায় ২০২৪ এ প্রচারাভিযানের মুল বার্তা ছড়িয়ে দেয়ার অনুরোধ করেন। প্রতিটি শিশুর প্রয়োজনীয়তার প্রতি মনোযোগ আকর্ষণের জন্য প্রাপ্তবয়স্কদের প্রতি অনুরোধ, ছেলেদের প্রতি গভীর মনোযোগ রাখার উদাত্ত আহ্বান জানান। পাশাপাশি ছেলেরাও মেয়েদের পাশাপাশি যৌন নির্যাতনের শিকার হতে পারেন বিষয়টিও সকলের সামনে তুলে ধরা হয়। অনলাইনে শিশুদের সুরক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং নির্যাতন রোধের জন্য অ্যাডভোকেসি পরিচালনার উপর জোর দেয়া হয়।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালর সঞ্চালনায় সংলাপে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. বজলে রেজবী আল হাসান মুঞ্জিল, দৈনিক সোনালী সংবাদের সিনিয়র রিপোর্টার কাজী নাজমুল ইসলাম, শিক্ষক আখতারুল ইসলাম।

সংলাপে যৌন সহিংসতা দ্বারা প্রভাবিত ছেলেদের সুরক্ষায় সামাজিক নিয়মের মধ্যদিয়ে কীভাবে অধিকতর যত্ন নেয়া যায় এবং যৌন সহিংসতায় নির্যাতিত ছেলেরা যাতে সংকট কাটিয়ে বেড়ে উঠতে পারে তা নিশ্চিত করার জন্য পরিকল্পিত কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে কমিউনিিটর সাধারণ মানুষের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন অংশগ্রহণকারীরা।

এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র পক্ষ থেকে আরো জানানো হয় সমস্ত শিশুকে অবশ্যই যৌন সহিংসতার বিরুদ্ধে সুরক্ষিত রাখতে হবে, বিশেষ করে তথ্য এবং পরিষেবার একটি তীব্র অভাব লক্ষ্য করেছি যা ছেলেদের ক্ষেত্রেও প্রযোজ্য, তাই ব্লু আমব্রেলা দিবসকেই পরিবর্তনের সূত্রপাত বলে মনে করে স্থানীয় সরকার প্রতিনিধি, নাগরিক সমাজ তা কমিউনিটির সাধারণ নাগরিকদের কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান। ২০২৪ সালের ব্লু আমব্রেলা দিবসে অন্যান্য দেশের মতো এসিডি কার্যক্রম গ্রহণ করেছে।

এসিডির পক্ষ থেকে সচেতনতামূৃলক কার্যক্রমের অংশ হিসেবে সংলাপ, ফেসবুক ভিত্তিক প্রচারণা, তরুণদের নিয়ে প্রচারণামূলক কর্মসূচির উদ্যোগ নেয়া হয়েছে।

সর্বাধিক পঠিত

Social Media Auto Publish Powered By : XYZScripts.com