×
  • প্রকাশিত : ২০২২-১১-২০
  • ২৯ বার পঠিত
 স্পোর্টস ডেস্ক : শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ। আজ রাত ১০টায় প্রথম ম্যাচে আল বায়েত স্টেডিয়ামে ইকুয়েডরের মুখোমুখি হবে আয়োজক দেশ কাতার। বিশ্বকাপের প্রথম ম্যাচের আগেই বিতর্কে জর্জরিত স্বাগতিকরা। এক ব্রিটিশ সংবাদমাধ্যম দাবি করেছে, ম্যাচ ছেড়ে দেওয়ার জন্য নাকি ইকুয়েডরের ফুটবলারদের ৭৪ লাখ ডলার ঘুষ দেওয়ার প্রস্তাব করেছে কাতার।

আরবিতে আল বায়েতের অর্থ নিজের বাড়ি। কাতারের যাযাবর জনগোষ্ঠী বায়াত-আল-শা-আর-রা মরুভূমির মধ্যে যে ধরনের তাঁবুতে থাকতেন, তারই অনুকরণে দোহা থেকে প্রায় ৩৫ কিলোমিটার উত্তরে ৬০ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়াম গড়ে তোলা হয়েছে। যদিও এই নভেম্বরেও কাতারে দিনে রাস্তায় বেরোলে রোদের তাপে চামড়া পুড়ে যাচ্ছে। তাতেও অবশ্য বিশ্বকাপের উদ্বোধনকে কেন্দ্র করে উন্মাদনার কমতি নেই ফুটবলপ্রেমীদের।

মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে এমন অভিযোগ ‍তুল শাকিরাসহ একাধিক তারকা উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন। আসছেন না ব্রিটিশ পপ ও রকস্টার রড স্টুয়ার্ট। শোনা যাচ্ছে, তিনি নাকি দশ লাখ ডলারের প্রস্তাবেও রাজি হননি বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে। তিনি বলেছেন, কাতার আগে মানুষের অধিকার সুরক্ষিত করুক। ১৫ মাস আগেই আমাকে প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু এই কারণেই আমি রাজি হইনি।

থাকবেন না আরেক শিল্পী ডুয়ার্ট লিমাও। দেশের অভ্যন্তরীণ সমস্যার জন্য আসছেন না ইকুয়েডরের প্রেসিডেন্ট লাসো। তবে অনুষ্ঠান করবেন রবি উইলিয়ামস, ক্রেগ ডেভিড ও টেনি টেম্পাহরা। তার ওপর ম্যাচ কারচুপির চাঞ্চল্যকর অভিযোগ। কাতারবাসী অবশ্য উদ্বোধনী ম্যাচের টিকিট জোগাড় করা ছাড়া অন্য কিছুতে মন দিতে রাজি নন।

আল বায়েত স্টেডিয়ামের আশপাশে জনবসতি কার্যত নেই বললেই চলে। সবচেয়ে কাছের মেট্রো স্টেশন থেকেও স্টেডিয়ামে পৌঁছাতে আধ ঘণ্টার বেশি সময় লেগে যায়। ভরসা একমাত্র ট্যাক্সি। বিশ্বকাপের জন্য ভাড়া কয়েক গুণ বেড়ে গেছে। শনিবার বেলা ১০টা থেকেই আল বায়েত স্টেডিয়ামের সামনে ভিড়।

ফিফার পক্ষ থেকে বারবার ঘোষণা করা হচ্ছে, সব টিকিট বিক্রি হয়ে গেছে। তবুও যেন বিশ্বাস হচ্ছে না কাতারবাসীর। স্টেডিয়ামের সামনে তারা ভিড় করছেন টিকিটের আশায়।

আল বায়েত স্টেডিয়ামে কাতারের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। প্রথা মেনে বিশ্বকাপের ট্রফি নিয়ে মাঠে ঢুকবেন গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের অধিনায়ক হুগো লরিস। সঙ্গে থাকবে এবারের বিশ্বকাপের ম্যাসকট লা’ইব।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat