×
  • প্রকাশিত : ২০২৩-০১-২৩
  • ৩৫ বার পঠিত
স্টাফ রিপোর্টার: চলচ্চিত্র বিষয়ক ষাণ¥াসিক গবেষণা জার্নাল ‘ম্যাজিক লণ্ঠন’-এর ২৪তম সংখ্যা প্রকাশিত হয়েছে। এই সংখ্যায় সামাজিক মাধ্যমে ‘হিরো আলম’ নামে পরিচিতি পাওয়া বগুড়ার আশরাফুল হোসেন আলমকে নিয়ে একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এটি রচনা করেছেন ম্যাজিক লণ্ঠনের সহযোগী সম্পাদক ইব্রাহীম খলিল।

‘‘সংস্কৃতিবানদের অবদমনে রাখা ‘গ্যারাইম্মা ভূত”’ শিরোনামে হিরো আলমকে নিয়ে তিনি এই প্রবন্ধ লিখেছেন। লেখায় হিরো আলমের পরিচিতি পাওয়া, তিনি কেন পরিচিতি পাচ্ছেন, তাঁর মুচলেকা দেওয়া, আন্তর্জাতিক গণমাধ্যমে তাকে গুরুত্ব দেওয়াসহ নানা বিষয় উঠে এসেছে।

এ বছরের জানুয়ারিতে এই জার্নাল প্রকাশের মধ্য দিয়ে ‘ম্যাজিক লণ্ঠন’ সফলতার সঙ্গে এক যুগ অতিবাহিত করলো। এই ১২ বছরে ‘ম্যাজিক লণ্ঠন’ নিয়মিতভাবে ২৪টি সংখ্যা প্রকাশ করেছে। রাজশাহী বিশ^বিদ্যালয়ের সংগঠন ম্যাজিক লণ্ঠনের এই জার্নালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার লিখে থাকেন। এবারের সংখ্যায় বিভিন্ন বিষয়ে মোট ৩০টি প্রবন্ধ রয়েছে।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, চলতি সংখ্যায় হিরো আলমের প্রবন্ধ ছাড়াও আছে সদ্য জীবনমঞ্চ ছেড়ে যাওয়া সঙ্গীতকে দু-হাত ভরে দেওয়া লতা মঙ্গেশকার’কে নিয়ে প্রবন্ধ। এছাড়া বাংলাদেশি চলচ্চিত্রনির্মাতা আজিজুর রহমান, হলিউডের কৃষ্ণাঙ্গ নারী অভিনয়শিল্পী নিশেল নিকোলস ও কিংবদন্তি ভারতীয় নির্মাতা তরুণ মজুমদার স্মরণে প্রবন্ধ। আর চলচ্চিত্রের বর্তমান বিভাগে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের দুই কালজয়ী উপন্যাস ‘শ্রীকান্ত’ ও ‘দেবদাস’ অবলম্বনে দৃশ্যমাধ্যমে উপস্থাপনের রাজনীতি-অর্থনীতি, বলিউড ও দক্ষিণ ভারতের চলচ্চিত্রের বর্তমান হালচাল ও প্রবণতা, নাইজেরিয়ার চলচ্চিত্র ইন্ডাস্ট্রি (নলিউড) এবং যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি নিয়ে রয়েছে দুইটি প্রবন্ধ।

এবারের সংখ্যায় আলোচিত চলচ্চিত্র হাওয়া নিয়ে দুটি প্রবন্ধের পাশাপাশি ‘ম্যাজিক লণ্ঠন’ আয়োজিত ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ১০’-এ “সাম্প্রতিক চলচ্চিত্র প্রবণতাতে ‘হাওয়া’র গড়ে ওঠা/নির্মাণ” শিরোনামে কথা উপস্থাপন থাকছে নির্মাতা মেজবাউর রহমান সুমনের। এ সংখ্যায় দুই পর্বের আলোচনার প্রথম পর্ব প্রকাশ হয়েছে। এছাড়াও মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র লাল মোরগের ঝুঁটি, মালায়লাম চলচ্চিত্র বিরিয়ানি, রেহানা মরিয়ম নূরের পাশাপাশি আরো কয়েকটি প্রবন্ধে সাজানো হয়েছে চলচ্চিত্র-বীক্ষণ বিভাগটি। এর পাশাপাশি নিয়মিত বিভাগগুলোতে রয়েছে গুরুত্বপূর্ণ সব প্রবন্ধ। তবে এ সংখ্যায় ‘ম্যাজিক স্মৃতি’, ‘ম্যাজিক আড্ডা’, ‘ম্যাজিক বাতচিত’ ও ‘নিউমিডিয়া’ বিভাগ থাকছে না। ৩২৪ পৃষ্ঠার এ পত্রিকাটির মূল্য ২০০ টাকা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat