সোমবার, মে ২০, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

২২ মে থেকে বাজারে আসছে নওগাঁর আম

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় জাতভেদে আম পাড়ার সময় নির্ধারণ করেছে জেলা প্রশাসন। আগামী ২২ মে গুটি আম পাড়ার মধ্য দিয়ে আম পাড়া শুরু হবে এই জেলায়। নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিতে স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়। রোববার দুপুর ১২টার দিকে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক সভায় এসব তথ্য জানান জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।
সভায় জানানো হয়, জেলায় ২২ মে থেকে গুটি জাতের আম পাড়া যাবে। উন্নত জাতের আমের মধ্যে গোপালভোগ ২৮ মে ও ক্ষীরশাপাতি বা হিমসাগর ২ জুন থেকে পাড়া যাবে। নাগ ফজলি ৭ জুন, ল্যাংড়া ও হাঁড়িভাঙা ১০ জুন, ফজলি আম ২০ জুন ও আম্রপালি ২২ জুন থেকে পাড়া যাবে। সর্বশেষ ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারি—৪ এবং গৌড়মতি জাতের আম পাড়তে পারবেন চাষিরা। তবে আবহাওয়া, তাপমাত্রা, বৃষ্টিপাতসহ বিশেষ কারণে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনের অনুমতি নিয়ে আগে আম পাড়া যাবে।
জেলা প্রশাসক বলেন, নওগাঁর আম বর্তমানে বাংলাদেশে অগ্রণী ভূমিকা রাখছে। এর চাহিদা দেশজুড়ে। নির্ধারিত সময়ে আম পাড়লে এবং বাজারজাত করলে আমের মান ভালো থাকবে। না হলে নওগাঁর আমের সুনাম নষ্ট হবে। তাই প্রতিবছরের মতো এবারও বাজারে পরিপক্ব ও নিরাপদ আম নিশ্চিত করতেই আম বাজারজাতকরণের দিন ঠিক করা হয়েছে। আম বাজারজাত করার বিষয়টিতে প্রশাসন বিশেষ নজরদারি রাখবে বলেও জানান তিনি।
নওগাঁ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় গতবারের চেয়ে এবার নওগাঁর বাগানগুলোতে আমের ফলন ভালো হয়েছে। তবে গাছে আম বেশি ধরায় এবং এপ্রিল মাসে দু—তিন সপ্তাহজুড়ে প্রচণ্ড দাবদাহের কারণে আমের আকার এবার কিছুটা ছোট হতে পারে। আমের আকার ছোট হলেও গাছে আম বেশি ধরায় উৎপাদনের লক্ষ্যমাত্রা কম হওয়ার আশঙ্কা নেই।
আবুল কালাম আরও বলেন, জেলায় এ বছর ৩০ হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে, যা গত বছরের তুলনায় ৫২৫ হেক্টর বেশি। প্রতি হেক্টর জমিতে ১২ দশমিক ৫০ টন হিসেবে ৩ লাখ ৭৫ হাজার ৫৩৫ টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর নওগাঁ জেলা থেকে ৭৭ টান আম বিদেশে রপ্তানি হলেও এ বছর প্রায় ৩০০ থেকে ৪০০ টন আম বিদেশে রপ্তানি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এর জন্য বেশ কিছু কৃষককে আন্তর্জাতিক মান অনুযায়ী উত্তম কৃষি পদ্ধতি অনুসরণ করে আম চাষের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সর্বাধিক পঠিত