রবিবার, মে ৫, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

যে কোন দুর্যোগে প্রথম সাড়াদানকারী প্রতিষ্ঠান হিসেবে ফায়ার সার্ভিস কাজ করে: বিভাগীয় কমিশনার

স্টাফ রিপোর্টার : বিভাগীয় কমিশনার(অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ন কবীর বলেন, যে কোন দুর্যোগে প্রথম সাড়াদানকারী প্রতিষ্ঠান হিসেবে ফায়ার সার্ভিস কাজ করে। অগ্নিকান্ডসহ যে কোন দুর্যোগে কাজ করতে গিয়ে নিজেদেও জীবন উৎসগে তারা পিছপা হননা। সিতাকুন্ডে বিএম কন্টেইনারসহ কয়েকটি অগ্নিকান্ড ও দুঘর্টনায় ঘটেছে প্রাণহানীর ঘটনা। সহকর্মী নিহত হলেও আরেকজন ফায়ার ঠাইটার কখনো পিছপা হননি অগ্নিকান্ড নির্বাপনে। যারা নিহত হয়েছেন তারা পেয়েছেন বীরের সম্মান। আর তাই জনসেবায় অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ‘স্বাধীনতা পুরস্কার-২০২৩’ লাভের বিরল গৌরব অর্জন করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর।

বুধবার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং ভেনু রাজশাহীতে ফায়ারফাইটার ফাউন্ডেশন কোর্স-৬২তম ব্যাচ এর সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমান সরকার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উন্নয়নে কাজ করে যাচ্ছেন। সরকার ঘোষনা দিয়েছিলেন পর্যায়ক্রমে প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন নির্মান করা হবে। সে লক্ষে বিভিন্ন উপজেলায় তৈরি করা হচ্ছে ফায়ার স্টেশন। বর্তমানে মোট ফায়ার স্টেশনের সংখ্যা ২৮৬টি। স্টেশনের পাশাপাশি বেড়েছে লোকবলের সংখ্যা। আগে ফায়ার সার্ভিসের লোকবল ছিলো ৬হাজার জন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ হাজার জনবল বৃদ্ধি করেন। বর্তমানে জনবলের সংখ্যা ১৬ হাজার। এর পাশাপাশি তৈরি করা হয়েছে কমিউনিটি ভলেন্টিয়ার। যারা বিভিন্ন দুর্যোগে ফায়ার সার্ভিসের সদস্যদেও পাশাপাশি কাধে কাধ মিলিয়ে কাজ করেন। বর্তমানে সারা বাংলাদেশে ৪৯ হাজার ভলেন্টিয়ার রয়েছেন।

প্রধান অতিথি তার বক্তবের আগে প্যারেড পরিদর্শন করেন, চ্যেকস পদক প্রদান, ভলান্টিয়ারদের সনদপত্র প্রদান করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী বিভাগের উপ-পরিচালক ওহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট শামীম আহমেদ। আরো উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক একেএম মোর্শেদ, উপসহকারী পরিচালক আব্দুল হামিদ খান, উপসহকারী পরিচালক ও ফায়ারফাইটার ফাউন্ডেশন কোর্স-৬২তম ব্যাচ এর কোর্স অডিনেটর আব্দুল জলিল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের সিনিয়র স্টেশন অফিসার আবু সামা, ওয়ার হাউজ ইন্সপেক্টর মোজাম্মেল, দিনাতুল, আব্দুল্লাহ, ওমর ফারুক, স্টেশন অফিসার লতিফুর বারীসহ অত্র স্টেশনের কর্মকর্তা-কর্মচারী, ফায়ারফাইটার, লিডারগণ ও সাবেক কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। মাঠ কমান্ডার ছিলেন ওয়ার হাউজ ইন্সপেক্টর তোজাম্মেল। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের ওয়ার হাউজ ইন্সপেক্টর সেলিম রেজা ও স্টাফ অফিসার রাশেদুর রহমান।

সর্বাধিক পঠিত