সোমবার, মে ২০, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

এমপি’র প্রচেষ্টায় বৃদ্ধি পেয়েছে বাঘা শাহী মসজিদের অজুখানার সৌন্দর্য

স্টাফ রিপোর্টার,মোহাঃ আসলাম আলী :এমপি শাহরিয়ার আলমের প্রচেষ্টায় বৃদ্ধি পেয়েছে বাঘা শাহী মসজিদের অজুখানার সৌন্দর্য।

সারাদেশে মোট-৫২৭টি প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে। এর মধ্যে ৫শ’ বছরের ঐতিহ্যবাহী রাজশাহীর বাঘা পৌর সদর শাহী মসজিদ একটি। দেশের বিভিন্ন এলাকা থেকে এই মসজিদে নামাজ আদায় করতে আসেন অগণিত মুসল্লি। মুসল্লীদের জন্য প্রায় এককোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে অত্যাধুনিক অজুখানা। নির্মাণের ফলে বৃদ্ধি পেয়েছে বাঘা শাহী মসজিদের অজুখানার সুন্দর্য। আর এটি নির্মাণের সার্বিক প্রচেষ্টায় ছিলেন চারঘাট-বাঘার সংসদ সদস্য ও দুই বারের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

জানা গেছে,আধুনিক এই অজুখানা নির্মাণ কাজে ব্যয় হয়েছে প্রায় এককোটি টাকা। এর মধ্যে রাজশাহী জেলা পরিষদ দিয়েছেন ২০ লাখ। অপরদিকে স্থানীয় সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ব্যক্তিগতভাবে অনুদান দিয়েছেন ২৫ লাখ। বাকি টাকা দিয়েছেন মসজিদ কমিটি। এতে করে নির্মাণ সম্পন্ন হয়েছে আধুনিক একটি ওজুখানা। এই ওজুখানায় নামাজের প্রতি ওয়াক্তে ১০০ জন মুসল্লি একসঙ্গে ওজু করতে পারবেন বলে নিশ্চিত করেন মসজিদ কমিটি।

প্রত্নতাত্ত্বিক নিদর্শন একটি জাতির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির ধারক ও বাহক হিসেবে পরিচিত। বাংলাদেশের হাজার বছরের ইতিহাস, জাতিসত্ত্বা বিকাশের সুদীর্ঘ পথ-পরিক্রমা উদঘাটনে প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো অনন্য ভূমিকা পালন করছে। এই সব নিদর্শনগুলোর মধ্যে অন্যতম বাঘা শাহী মসজিদ। প্রায় ৫ শ’ বছর পূর্বে সুলতানী আমলে নির্মাণ করা হয় এ মসজিদ। এই মসজিদের ছবি রয়েছে দেশীয় ৫০ টাকার নোটে।

এখানে নামাজ আদায় করতে আসেন দেশের দূর-দূরান্ত থেকে হাজার-হাজার মানুষ। তাদেরকে আকৃষ্ট করাসহ মসজিদটির সৌন্দর্যবর্ধনে প্রবেশদ্বারের পূর্ব প্রান্তে ৫২ একর দিঘীর পাশে এবার নির্মাণ করা হয়েছে একটি ছায়া নিবিড় ১০ হাজার স্কয়ার ফিটের অত্যাধুনিক অজুখানা। গত বছরের ২১ অক্টোবর এই কাজটির শুভ উদ্বোধন করেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও চারঘাট-বাঘার সংসদ সদস্য শাহরিয়ার আলম। তিনি বাঘায় এলে এই মসজিদে নামাজ আদায় করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য মুসল্লিদের কাছে দোয়া চান।

বাঘা শাহী মসজিদের ইমাম আশরাফ আলী বলেন,দান-খয়রাত প্রকাশ্যেও করা যায়,আবার গোপনেও করা যায়। ঐতিহ্যবাহী মসজিদ হিসাবে এখানে একটা সুন্দর অজুখানার জন্য দির্ঘদিনের দাবি ছিল মুসল্লিদের।
বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুলসহ অনেকেই বলেন,অতীতে চারঘাট-বাঘা থেকে অনেকে এমপি-মন্ত্রী নির্বাচিত হয়েছেন। তবে বর্তমান সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের মতো ত্যাগী ও দানশীল নেতা আমরা কখনোই পাইনি।

সর্বাধিক পঠিত