শুক্রবার, মে ১৭, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ হাইকোর্টের

অনলাইন ডেস্ক : কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) আবেদনের পরিপ্রেক্ষিতে সব ধরনের ওষুধের মূল্য বৃদ্ধি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২৯ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানান ক্যাবের তথ্য কর্মকর্তা আনোয়ার পারভেজ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ফার্মাসিটিক্যাল কোম্পানিগুলোর স্বেচ্ছাচারী ও আইন বহির্ভূতভাবে ওষুধের মূল্য নির্ধারণ কর্মকাণ্ড প্রতিরোধ না করাকে কেন অবৈধ আইনি কর্তৃত্ব বিহীন ঘোষণা করা হবে না, এই মর্মে নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট করে ক্যাব। আদালতে রিট আবেদন করেন ক্যাবের ভোক্তা অভিযোগ নিষ্পত্তি জাতীয় কমিটির সদস্য সচিব আলমগীর কবীর। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

পরে ২৯ এপ্রিল বিচারপতি মোস্তফা জামান ও বিচারপতি মোহাম্মদ আতাউল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে আদেশ দেন। অব্যাহতভাবে ওষুধের মূল্য বৃদ্ধি রোধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

ফার্মাসিটিক্যাল কোম্পানিগুলোকে অনুমোদনবিহীন কাঁচামাল আমদানি বন্ধ এবং অনুমোদন ছাড়া বিদেশি ওষুধ বিক্রি বন্ধের নির্দেশ দেন আদালত। স্বাস্থ্য সচিব ও ওষুধ প্রশাসনের মহাপরিচালককে এই আদেশ বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে। ওষুধ কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে আগামী ৩০ দিনের মধ্যে আদালতকে জানাতেও নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বাধিক পঠিত