শুক্রবার, মে ১৭, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে অব্যাহতভাবে তাপমাত্রা বাড়ছে। একের পর এক রেকর্ড ভাঙা গড়ার মিশনে নেমেছে যেন গরমের পারদ। সেই মিশনে এবার ১৯ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে।

আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) বেলা ৩টায় রাজশাহীতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। দিনের এই তাপমাত্রা গত ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ। রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক শহিদুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মঙ্গলবার দুপুর ১২টায় রাজশাহীর তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বেলা ৩টায় তা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে উঠে যায়। এর আগে ২০০৫ সালের ২ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এরও আগে ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সেই রেকর্ড না ভাঙলেও ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হলো মঙ্গলবার।

এবার যে তাপমাত্রা ১৯ বছর আগের ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড ভেঙে দেবে, তা আগে থেকেই আঁচ পাওয়া যাচ্ছিল। সোমবারই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর গত ২৬ এপ্রিল রেকর্ড হয়েছিল ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের হিসাবে, রাজশাহীতে এখন অতি তীব্র তাপপ্রবাহ চলছে। গত ৩০ মার্চ রাজশাহীতে মাত্র এক মিলিমিটার বৃষ্টি হয়েছিল। ৩১ মার্চ থেকে তাপমাত্রা বাড়তে শুরু করে। সেদিন থেকে কোন বৃষ্টি হয়নি। প্রতিদিন তাপমাত্রা বাড়ছেই। এ অবস্থায় জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। সকাল থেকেই খুব জরুরি কাজ না থাকলে কেউ শহরের পথঘাটে বের হচ্ছেন না।

তীব্র দাপদাহের কারণে রাজশাহীসহ আরো ৫টি জেলার পাঠদান কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে জেলার সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও কলেজগুলো বন্ধ রয়েছে। প্রাথমিক বিদ্যালয় আগামী ২ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করায় অভিভাবকরা স্বস্তি প্রকাশ করেছেন।আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী ২ মে থেকে দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সর্বাধিক পঠিত