শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

ম্যাঙ্গো স্পেশাল ট্রেন বৃহস্পতিবার থেকে

স্টাফ রিপোর্টার: রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, এমপি একদিনের সরকারি সফরে  বৃহস্পতিবার (৮ জুন) রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ আসবেন। তিনি বিমানযোগে সকাল পৌনে নয়টায় রাজশাহী শাহমখদুম বিমানবন্দরে এসে পৌঁছবেন এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার উদ্দেশ্যে রওয়ানা হবেন।

এদিন রেলমন্ত্রী বেলা এগারোটায় চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে বাংলাদেশ রেলওয়ের চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে উত্তরবঙ্গের বহুল উৎপাদিত আম পরিবহনের লক্ষ্যে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন এর উদ্বোধন করবেন। এদিনই মন্ত্রী সন্ধ্যা ছয়টায় বিমানযোগে ঢাকার উদ্দেশ্যে রাজশাহী ছেড়ে যাবেন।

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে যাত্রা শুরু করবে ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি। পথে আরও কয়েকটি স্টেশনে থেমে আম নিয়ে রাত ১টা ১৫ মিনিটে ট্রেনটি ঢাকায় পৌঁছাবে।’ এর আগে শুক্রবার (২ জুন) ম্যাঙ্গো স্পেশাল ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে।

জানা যায়, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে বিকেল ৪টায় ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। নাচোল স্টেশনে পৌঁছাবে বিকেল ৪টা ২০ মিনিটে, নিজামপুরে রেলস্টেশনে ৪টা ৪০ মিনিটে, আমনুরা জংশনে বিকেল ৫টায়, চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে ৬টায়, আমনুরা বাইপাস ও কাঁকানহাটে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে। এসব স্টেশন থেকে ঢাকায় আম পরিবহনে ব্যবসায়ী ও চাষিদের খরচ হবে প্রতিকেজিতে ১ টাকা ৩২ পয়সা।

রাজশাহী রেলস্টেশন থেকে ৭টা ৩০ মিনিটে ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। ৭টা ৫৩ মিনিটে সরদহ রোড, রাত ৮টা ১৫ মিনিটে আড়ানি, ট্রেনটি আব্দুলপুরে পৌঁছাবে রাত ৮টা ৩৫ মিনিটে। এসব স্টেশন থেকে ঢাকায় আম পরিবহনে ব্যবসায়ীদের গুনতে হবে ১ টাকা ১৭ পয়সা।

ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম থেকে রাত ১০টা ২০ মিনিটে ঢাকার তেজগাঁও রেলস্টেশনের উদ্দেশে ছেড়ে যাবে। মাঝে জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর রেলস্টেশনে আম বুকিং করার জন্য দাঁড়াবে। ট্রেনটি তেজগাঁও পৌঁছাবে রাত ১টা ১৫ মিনিটে।

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে রাজধানীগামী ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি চালু হয় ২০২০ সালের ৫ জুন। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। এতে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা। দ্বিতীয়বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। সেই বছর আম পরিবহন করা হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা। সবশেষ গত বছর ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে মোট ১ লাখ ৪৮ হাজার ২৫৫ কেজি আম পরিবহন করা হয়। এতে ১ লাখ ৭৫ হাজার ৬৩৪ টাকা আয় হয়েছিল।

সর্বাধিক পঠিত