রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

অবশেষে ফিরলেন তামিম-মাহমুদউল্লাহ-সৌম্য

অনলাইন ডেস্ক: বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে চূড়ান্ত পরীক্ষা-নিরীক্ষার এক সিরিজ শুরু করছে বাংলাদেশ। বেশ কয়েকজন তারকা ক্রিকেটারের বিশ্রামের সঙ্গে দীর্ঘদিন পর মাঠে ফিরেছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্য সরকারসহ কয়েকজন। যারা ভালো করলে বিশ্বকাপ দল গঠনে সহায়তা পাবে টাইগার টিম ম্যানেজমেন্ট। কারণ, সদ্য শেষ হওয়া এশিয়া কাপে ব্যাটিং নিয়ে বেশ ভুগেছে বাংলাদেশ। বিশ্বকাপের আগে সাকিব আল হাসানের দল সেই দুঃশ্চিন্তা ঘুচাতে চায়।

এশিয়া কাপে বিশেষত ওপেনিং ভুগিয়েছে টাইগারদের। সে কারণে লোয়ার অর্ডারে ব্যাট করা স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে মেইক-শিফট ওপেন করতে হয়েছে। তিনি সেই পরীক্ষায় উৎরে গেলেও, সেটি দীর্ঘমেয়াদী সমাধান নয়। তাই নাটকীয় অবসর ভেঙে মাঠে নামা তামিম ইকবালের জন্য ফর্মে ফেরাটা হবে টাইগার ক্রিকেটের জন্য মঙ্গলকর। সেই সঙ্গে তানজিদ হাসান তামিমের জন্যও বিশ্বকাপে জায়গা করে নিতে এই সিরিজ বড় সুযোগ।

এর আগে সর্বশেষ ৫ জুলাই আফগানিস্তানের সঙ্গে ঘরের মাঠে হওয়া ওয়ানডে ম্যাচে খেলেছেন তামিম। এরপর আচমকা অবসর, প্রধানমন্ত্রীর অনুরোধে ক্রিকেটে ফেরা এবং কোমরের ইনজুরির কারণে তিনি এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়ার মতো ঘটনা ঘটে। এছাড়া একই সময়ে ওয়ানডের অধিনায়কত্বও ছাড়েন তামিম ইকবাল। বিশ্বকাপের আগে তার জন্য প্রত্যাবর্তন ও ফর্মে ফেরার বড় সুযোগ এই নিউজিল্যান্ড সিরিজ। এর আগে সর্বশেষ সিরিজগুলোতে ব্যাট হাতে স্বস্তিতে ছিলেন না দেশসেরা এই ওপেনার।

এছাড়া চলতি বছরের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর দল থেকে বাদ পড়া মাহমুদউল্লাহ রিয়াদের কাছে এটি মূলত নিজেকে প্রমাণের মঞ্চ। মিডলঅর্ডার এ ব্যাটার ইমপ্যাক্ট ক্রিকেট খেলতে না পারলে জাতীয় দলের পরিকল্পনা থেকে স্থায়ীভাবে বাদ পড়ার শঙ্কায় থাকবেন। আর মোটামুটি ভালো করলে পেতে পারেন বিশ্বকাপে যাওয়ার টিকিট। সবমিলিয়ে ৬ মাসেরও বেশি সময় পর রিয়াদ জাতীয় দলের হয়ে খেলতে নামলেন।

সৌম্য সরকার, এনামুল হক বিজয়দের জন্যও একটা পরীক্ষা হতে পারে এই সিরিজ। যদিও প্রথম ওয়ানডের একাদশে জায়গা মেলেনি বিজয়ের। দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো করতে না পারলে জাতীয় দলের পুল থেকে ছিটকে যেতে হতে পারে তাদেরও। কারণ, ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের পর ২০২৭ সালের টুর্নামেন্ট মাথায় রেখে ওয়ানডে দল নিয়ে নতুন পরিকল্পনা হবে। নিজেদের আন্তর্জাতিক ক্যারিয়ার আরও কিছুটা দীর্ঘ করার স্বার্থে এ দুই ক্রিকেটার সর্বস্ব বাজি রেখে হলেও ভালো করার চেষ্টা করবেন।

সৌম্য সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ জাতীয় দলে খেলেছিলেন। ২০২২ সালের ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে অ্যাডিলেইডের ম্যাচটি তার শেষ আন্তর্জাতিক উপস্থিতি। কোথাওই ভালো করতে পারছিলেন না এই বাঁ-হাতি ব্যাটার। তবুও দলে ফেরার সুযোগ হিসেবে হাথুরুর এই শিষ্যকে জাতীয় দলের ক্যাম্প ও সর্বশেষ ইমার্জিং এশিয়া কাপের দলেও রাখা হয়। তবে আস্থার পুরো প্রতিদান দিতে পারেননি এই মিডিয়াম পেস অলরাউন্ডার।

অন্যদিকে, সর্বশেষ এশিয়া কাপে এক ম্যাচে সুযোগ পেলেও তেমন সুবিধা করতে পারেননি বিজয়। শুরু থেকেই রানের জন্য সংগ্রাম করতে থাকা এই ব্যাটার একটি চারের বাউন্ডারি খেলেই অহেতুক ক্যাচ দিয়ে আউট হন। এর আগে অবশ্য এশিয়া কাপের পরিকল্পনায়ও ছিলেন না বিজয়। জ্বরের কারণে লিটনের খেলা নিয়ে অনিশ্চয়তা থাকায় তিনি হঠাৎই ডাক পান।

চলমান নিউজিল্যান্ড সিরিজের প্রথম দুই ওয়ানডের জন্য স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ। যেখানে বিশ্রাম দেওয়া হয়েছে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, তানকিন আহমেদ, শরীফুল ইসলাম ও হাসান মাহমুদের মতো ইনফর্ম ক্রিকেটারদের। মুস্তাফিজের সঙ্গে কিউইদের এই সিরিজে নির্ভরযোগ্য একজন পেসারও পেতে চাইবে বাংলাদেশ। এসিএল ইনজুরির কারণে যে বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গেছেন পেসার এবাদত হোসেন চৌধুরী।

সর্বাধিক পঠিত