রবিবার, মে ৫, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

বরেন্দ্র অঞ্চলে পানির অধিকারের দাবিতে প্রবীণদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার: বরেন্দ্র অঞ্চলে পানির অধিকারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন প্রবীণেরা। রোববার সকালে রাজশাহীর পবা উপজেলার বিলনেপালপাড়া বাজারে খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলের প্রবীণেরা তাঁদের জন্য সুপেয় পানির অধিকার ও জলবায়ু ন্যায্যতার দাবিতে এ কর্মসূচিতে অংশ নেন। আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে এ কর্মসূচির আয়োজন করা হয়।

বরেন্দ্র অঞ্চল জনসংগঠন ফোরাম ও উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজিনাস নলেজের (বারসিক) যৌথভাবে এ আয়োজন করে। এলাকার প্রবীণ আব্দুল খালেক (৬৯) এতে সভাপতিত্ব করেন। কর্মসূচিতে প্রবীণেরা তাঁদের পানির অধিকার, জলবায়ু ন্যায্যতার দাবিগুলো তুলে ধরেন। একই সাথে পানি নিয়ে রাজনীতি না করার দাবি করেন।

তারা জলবায়ু তহবিল থকে প্রবীণদের জন্য আলাদা বরাদ্দের দাবি করেন। নুরুন্নেছা বেওয়া (৭১) নামের এক বৃদ্ধা বলেন, জলবায়ু তহবিলে অনেক বড় বড় ফান্ড আসে, কিন্তু সেগুলো প্রবীণদের জন্য ব্যবহার হয় না বা তাদের জন্য বরাদ্দ করা হয় না। অথচ জলবায়ু পরিবর্তনে প্রবীণ, অর্থাৎ আমরাই বেশি ক্ষতির শিকার হচ্ছি। জলবায়ু ট্রাস্ট ফান্ড থেকে প্রবীণদের জন্য আলাদা বরাদ্দের দাবি করেন তিনি। একইসাথে তিনি বরেন্দ্র অঞ্চলে চাহিদামতো পানি দাবি করেন।

কৃষক রুস্তম আলী (৬৮) বলেন- ‘সারাটিকাল পরিশ্রম করে দেশের মানুষকে খাওয়ালাম, আমার জন্য দিন শেষে কিছু নেই। কোন ভাতা পাই না, আমার জন্য পেনশন হয় না, সরকারি চাকরিজীবীদের পেনশন হয়, আমাদের জীবদ্দশায় বয়স্ককালে আমরা কোন পেনশন পাই না। আমাদের পেনশনের ব্যবস্থা চালু করা দরকার।’ তিনি প্রবীণ কৃষকদের জন্য পেন ব্যবস্থা চালুর দাবি করেন।

কর্মসূচি পরিচালনা করেন বারসিকের গবেষক ও আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলাম। এ সময় বারসিকের প্রোগ্রাম অফিসার অমৃত কুমার সরকার, ইয়ুথ ফেসিলিটেটর অমিত কুমার সরকার, সুলতানা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বাধিক পঠিত