বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

সাঁতার কাটলেন ‘ব্যারিস্টার সুমন’

অনলাইন ডেস্ক : নির্বাচনী ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে মাঠে নেমেছেন হবিগঞ্জ-৪ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। শুক্রবার (১৯ জানুয়ারি) সকালে চুনারুঘাট পৌরসভার উত্তরবাজার এলাকায় পুরাতন খোয়াই নদীর ময়লা-আবর্জনা অপসারণে নামেন তিনি।

তার এই কাজে সহযোগিতা করেন বিডি ক্লিন নাম একটি স্বেচ্ছাসেবী সংগঠনের ৬৫০ জন সদস্য। এরপর বিকেলে পরিষ্কার করা নদীতে নৌকা দিয়ে ঘোরেন ব্যারিস্টার সুমন। একপর্যায়ে নৌকা থেকে নেমে সাঁতার কেটে তীরে আসেন তিনি।

নদীর ময়লা পরিষ্কার করার পর নৌকায় চড়ে সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, স্বপ্ন ছিল নৌকা চড়বো, নৌকাতে মানুষকে চড়াবো।

এটি সম্ভব হয়েছে বিডি ক্লিনের জন্য। অনেকটুকু ময়লা পরিষ্কার করে নৌকায় চড়া শুরু করেছি এবং আমরা সফল হয়েছি। তিনি বিডি ক্লিনকে ধন্যবাদ জানান।

বিডি ক্লিনের প্রধান সমন্বয়ক জহিরুল ইসলাম রবি বলেন, বিডি ক্লিনের প্রধান লক্ষ্য হচ্ছে একটি পরিচ্ছন্ন বাংলাদেশ গড়া। ব্যারিস্টার সুমন ভাইয়ের আমন্ত্রণে আমরা সাড়ে ৬শ সদস্য নিয়ে এখানে এসেছি। নদীটি পরিষ্কার করে আমরা বাড়িতে ফিরবো।

জানা গেছে, চুনারুঘাট শহরকে বড় করতে ৭০ এর দশকে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে এক কিলোমিটার দূরে স্থানান্তরিত করা হয় মূল খোয়াই নদী। এরপর থেকে শহরের পাশে অন্তত ৩ কিলোমিটার নদী পরিত্যক্ত হয়ে পড়ে।

সময়ের ব্যবধানে দখল আর দূষণে অস্থিত্ব সংকটে পরে নদীটি। এই নদীটি দখলমুক্ত করে দৃষ্টিনন্দন করার দাবি জানিয়ে আসছিল কয়েকটি পরিবেশবাদী সংগঠন।

এ বিষয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, নব নির্বাচিত সংসদ সদস্য চুনারুঘাট অংশের পুরাতন খোয়াই নদীর দখল এবং দূষণমুক্ত করতে যে উদ্যোগ গ্রহণ করেছেন সেটি আমাদের জন্য খুবই আনন্দের ব্যাপার। আমরা মনে করি নদীটি দখল ও দূষণমুক্ত হলে তার স্বাভাবিক প্রবাহ ফিরে পাবে।

সর্বাধিক পঠিত