বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

রাজশাহীসহ ১৯ জেলায় শৈত্যপ্রবাহ, তিন দিন যেমন থাকবে আবহাওয়া

অনলাইন ডেস্ক : কিশোরগঞ্জ, মৌলভীবাজার ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের মোট ১৯টি জেলার উপর মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। আজ শুক্রবার কিছু কিছু এলাকায় তা প্রশমিত হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

আবহাওয়ার পূবার্ভাস অনুযায়ী, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় তাপমাত্রা আস্তে আস্তে বাড়তে থাকবে। তার পরের পাঁচ দিনের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

মাঘের শেষে এসে দেশের বিভিন্ন স্থানে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেলেও রাজধানীসহ দেশের সর্বনিম্ন তাপমাত্রা গতকাল বৃহস্পতিবারের চেয়ে আজ বেড়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এমন অবস্থা বেশি দিন থাকবে না। আগামীকাল শনিবার থেকে একটু একটু করে তাপমাত্রা বাড়তে পারে।

গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বন্দ্বীপে ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস এবং আজ শুক্রবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ও চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়াতে ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া ফেব্রুয়ারি মাসের প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াস কম ছিল। জানুয়ারিতে চার দফায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যায়। গতকাল থেকে আবার শৈত্যপ্রবাহ শুরু হয়।

তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসে যা আছে

আজসহ শুক্রবার বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং উত্তরাঞ্চলে তা বাড়তে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামীকাল শনিবারও আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আর সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

তবে আগামী রোববার সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা উল্লেখযোগ্য অর্থাৎ ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আগের দুই দিনের মতো শুষ্ক আবহাওয়ার সঙ্গে কুয়াশা অব্যাহত থাকতে পারে।

সর্বাধিক পঠিত