শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

নগরীতে হচ্ছে দুই লেনের ফ্লাইওভার

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগরীতে দুই লেনের একটি ফ্লাইওভার নির্মাণ হতে যাচ্ছে। নগরীর হড়গ্রাম নতুনপাড়া সিটি বাইপাস সড়কের রেলক্রসিংয়ে এই ফ্লাইওভার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) ‘মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের আওতায় ৭৬ কোটি ২৮ লাখ ৪৮ হাজার টাকা ব্যয়ে এটি নির্মাণ করছে।
বৃহস্পতিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে ফ্লাইওভার নির্মাণ কাজের উদ্বোধন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এ সময় তিনি বলেন, ‘শহরে মধ্য দিয়ে রেল লাইন গেছে। রেলক্রসিংয়ে মৃত্যুঝুঁকি কমাতে এবং যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে নগরীতে পাঁটি ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরমধ্যে একটির নির্মাণ কাজের উদ্বোধন করা হলো। এটি নগরীর উন্নয়নের আরেকটি মাইলফলক।’
সিটি করপোরেশন জানিয়েছে, ফ্লাইওভারটির মোট দৈর্ঘ্য হবে ৭৭৫ মিটার। ফ্লাইওভারের ধরণ বক্স গার্ডার, আরসিসি (কাষ্ট ইন সিটু)। মূল কাঠামোর দৈর্ঘ্য ৪৮৫ মিটার। ভায়া ডাক (পূর্ব) ১৪৫ মিটার এবং ভায়া ডাক (পশ্চিম) ১৪৫ মিটার। ফ্লাইওভারে ৩০ মিটার ও ২৫ মিটারের ১৮টি স্প্যান থাকবে। পিলার থাকবে ১৭টি। মোট পাইলের সংখ্যা হবে ৯৭টি। এই ফ্লাইওভার নির্মাণ কাজ বাস্তবায়নের মেয়াদ থাকবে ২০২৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন রাসিকের ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রজব আলী। স্বাগত বক্তব্য দেন রাসিকের প্রধান প্রকৌশলী ও সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক নুর ইসলাম তুষার। এ সময় অন্যান্য ওয়ার্ড কাউন্সিলর ও স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সর্বাধিক পঠিত