শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

হামাসের যুদ্ধ করার সক্ষমতা এখনো অটুট

অনলাইন ডেস্ক : ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের যুদ্ধ করার সক্ষমতা এখনো অটুট রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিষয়ক পর্যবেক্ষক সংস্থা ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব দ্য ওয়ার (আইএসডব্লিউ)।

সংস্থাটি বলেছে, গত ১৮ মার্চ থেকে গাজা সিটির আল-শিফা হাসপাতালের কাছাকাছি অবস্থানরত ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে অন্তত ৭০ বার হামলা চালিয়েছেন হামাসের যোদ্ধারা। গত বছর আল-শিফায় ধ্বংসযজ্ঞ চালানোর পর মার্চের শুরুতে আবারও সেখানে ফিরে আসে ইসরায়েলের দখলদার সেনারা। এসব হামলার মাধ্যমে বোঝা যাচ্ছে হামাসের সক্ষমতা এখনো কমেনি।

এ ব্যাপারে এক বিবৃতিতে তারা বলেছে, “হামলার তীব্রতা ইঙ্গিত করছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীটির যুদ্ধ করার সক্ষমতা অটুট রয়েছে, যদিও ওই স্থানে ইসরায়েলি সেনারা অব্যাহত অভিযান চালিয়েছে।”

বর্তমানে আল-শিফার আশপাশে হামাসের অন্তত ছয়টি দল ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করছে। এরআগে গত ৩ মার্চ গাজার জেইতুন নামক একটি অঞ্চল থেকে হামাসকে পুরোপুরি নির্মূল করার দাবি করেছিল ইসরায়েল। তবে গতকাল বুধবার সেখানে আবারও ইসরায়েলি সেনারা ফিরে আসে। যার অর্থ গাজা সিটির অন্যান্য অঞ্চলে যেভাবে হামাসের যোদ্ধারা নিজেদের কার্যক্রম পরিচালনা করছে। ঠিক একইভাবে জেইতুনেও তাদের কার্যক্রম চলছে।

গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। ছয় মাসের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে প্রায় ৩৩ হাজার ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু।

গাজা থেকে হামাসকে পুরোপুরি নির্মূল করার ঘোষণা দিয়ে ছোট্ট এ উপত্যকায় ব্যাপক হামলা চালাচ্ছে ইসরায়েলি সেনারা। তবে তারা এই ক্ষেত্রে এখনো সফল হতে পারেনি।

সর্বাধিক পঠিত