বুধবার, মে ২২, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

রাজশাহীতে ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নে দিনব্যাপী কর্মশালা

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নের লক্ষ্যে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১১ জুন) সকালে রাজশাহী সার্কিট হাউজ মিলনায়তনে ভূমি মন্ত্রণালয় ও জেলা প্রশাসন রাজশাহীর আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় জেলার ভূমি কর্মকর্তাগণ অংশ নেন। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি সংযুক্ত হয়ে কর্মশালার উদ্বোধন করেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. খলিলুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. খলিলুর রহমান বলেন, সারাদেশের মধ্যে রাজশাহী জেলাকে ২৫ তম জেলা হিসাবে বেছে নেয়া হয়েছে। এই জেলায় সরাসরি অফিসে উপস্থিত না হয়ে সেবা প্রত্যাশীরা অনলাইনে জমির নামখারিজ, নামজারি, বিভিন্ন ফি জমা, রশিদ উত্তোলনসহ জমি সংক্রান্ত সকল সেবাই মোবাইল অপশনের মাধ্যমে সম্পন্ন করতে পারছেন। ফলে তারা দীর্ঘদিনের মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য থেকে মুক্তি পেয়েছেন।

উক্ত জেলা প্রশাসক শামীম আহমেদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভূমি সংস্কার বোর্ডের সদস্য শশাঙ্ক শেখর ভৌমিক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইমতিয়াজ হোসেন, ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জাহিদ হোসেন পনির, ভূমি মন্ত্রণালয়ের উপসচিব সেলিম আহমদ।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন- চলতি বছরের মধ্যে রাজশাহী জেলায় শতভাগ ক্যাশলেস ভূমি অফিস গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।

উক্ত কর্মশালায় স্বাগত বক্তব্যে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক জানান, বর্তমান সরকার উন্নত বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ প্রতিষ্ঠা এবং স্মার্ট বাংলাদেশ রোডম্যাপে ৪টি পিলার যথাক্রমে- স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স অন্তর্ভুক্ত করে পরিকল্পনা গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় ভূমি সেবাকে মানুষের কাছে আরও সহজলভ্য করার লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় বেশকিছু কার্যক্রম গ্রহণ করেছে, যার মধ্যে ডিজিটাল ভূমিসেবা অন্যতম। ভূমি ব্যবস্থাপনা অটোমেশন সফটওয়্যারের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কাজে গতিশীলতা ও স্বচ্ছতা বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া চালু হয়েছে ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায় সিস্টেম, ডিজিটাল রেকর্ড রুম, ডাকযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভেয়িং এবং ম্যাপিং, অনলাইন জলমহাল ইজারা, ল্যান্ড জোনিং, অনলাইন শুনানি সিস্টেম, হটলাইন সেবা (১৬১২২) ইত্যাদি যার মাধ্যমে ভূমিসেবা পৌঁছে যাচ্ছে সাধারণ জনগণের দোরগোড়ায়।

কর্মশালায় রেভিনিঊ ডেপুটি কালেকটর সানিয়া বিনতে আফজল, নয়টি উপজেলার মোট দশজন সহকারী কমিশনার (ভূমি), কাননুগো এবং ইউনিয়ন ও পৌরসভা ভূমি অফিসের উপ-সহকারী কর্মকর্তাবৃন্দ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

সর্বাধিক পঠিত

Social Media Auto Publish Powered By : XYZScripts.com