শনিবার, মে ১৮, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

রাবিতে ‘সুশাসনে নীতিবিদ্যা ও যুক্তিবিদ্যা’ শীর্ষক সেমিনার

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘সুশাসনে নীতিবিদ্যা ও যুক্তিবিদ্যা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে দিনব্যাপী এই সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ সেমিনারটি আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিলোসফিক্যাল সোসাইটির (বিপিএস) সভাপতি ও ঢাকা বিশ্ববদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মো. সাজাহান মিয়া।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল ইসলাম ও অধ্যাপক এম হুমায়ুন কবীর এবং কলা অনুষদের অধিকর্তা  অধ্যাপক মো. ফজলুল হক। সেমিনারের স্বাগত বক্তব্য রাখেন বিপিএস-এর সাধারণ সম্পাদক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বর্তমান সময়ে জ্ঞান-বিজ্ঞানের উচ্চপর্যায়ে উপনীত হওয়ার অন্যতম মাধ্যম দর্শনচর্চা। দর্শন মূলত জ্ঞানের প্রতি অনুরাগ এবং মুক্তচিন্তার প্রসার। তবে এটা করতে গিয়ে যুগে যুগে অনেক দার্শনিক নির্যাতিত হয়েছে। কিন্তু পরবর্তীতে অনেক দার্শনিকের সেই চিন্তাচেতনা সত্য বলে বিবেচিত হয়েছে এবং অনেক জাতি সেটার অনুসরণ করেছেন। সেদিক থেকে ভারতের দর্শন চিন্তা ছিল অনেক সমৃদ্ধ। বৌদ্ধ ও চার্বাকদের দর্শন মানব কল্যাণ ও মুক্তচিন্তার অন্যতম নিদর্শন। রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক সকল ক্ষেত্রে দর্শনের ভূমিকা রয়েছে৷ সেজন্য সুশাসনের ক্ষেত্রে নীতিবিদ্যা ও যুক্তিবিদ্যার গুরুত্ব রয়েছে।

দিনব্যাপী অনুষ্ঠিত এ সেমিনারে ৯টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়। রাজশাহী, ঢাকা, জাহাঙ্গীরনগর, চট্রগ্রাম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য কয়েকটি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক ও গবেষকসহ প্রায় ২০০ শিক্ষার্থী এই সেমিনারে অংশ নেন।

দর্শন বিভাগের সহকারী অধ্যাপক তাসনীম নাদিরা রিদার সঞ্চালনায় সেমিনারে অন্যদের মধ্যে ঢাকা বিশ্বিবদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক হারুন-অর-রশিদ, অধ্যাপক শাহ্ কাউছার মুস্তফা আবুলউলায়ী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রাক্তন অধ্যাপক মহেন্দ্রনাথ অধিকারী, এস এম আবু বকর, অধ্যাপক আসাদুজ্জামান বাদশা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক তৌহিদ হাসান, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইকবাল শাহিন খান, অধ্যাপক আব্দুল মান্নান, প্রমুখ বক্তব্য রাখেন।

সর্বাধিক পঠিত