বৃহস্পতিবার, মে ২, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

অগ্নিনিরাপত্তায় খুবই ঝুঁকিতে রাজশাহীর পাঁচ মার্কেট

স্টাফ রিপোর্টার : অগ্নিনিরাপত্তার দিক থেকে খুবই ঝুঁকিতে রয়েছে রাজশাহী শহরের পাঁচটি মার্কেট। এসব মার্কেটে অগ্নিকাÐ ঘটলে তা নিয়ন্ত্রণে বেগ পেতে হবে ফায়ার সার্ভিসকে। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে এসব মার্কেটের সামনে সতর্কতামূলক ব্যানার টানিয়ে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে সতর্ক থাকার অনুরোধ জানানো হয়েছে। এ জন্য মার্কেটগুলোতে প্রচারপত্রও বিতরণ করা হয়েছে।

ঝুঁকিপূর্ণ এই মার্কেটগুলো হলো- রাজশাহী নিউমার্কেট, হড়গ্রাম নিউমার্কেট, আরডিএ মার্কেট, সাহেববাজার কাপড়পট্টি এবং সোনাদীঘি মোড়ের সমবায় মার্কেট। এসব মার্কেটের অগ্নিকাÐের ঘটনা ঘটলে তা নেভানোর জন্য পানির যোগান পেতে সমস্যায় পড়তে হবে ফায়ার সার্ভিসকে। কোন কোন মার্কেটের দিকে ফায়ার সার্ভিসের গাড়ি ঢুকতেও সমস্যা হবে।

মার্কেটগুলোর সামনে ফায়ার সার্ভিস যে ব্যানার টানিয়েছে তাতে লেখা রয়েছে- ‘অগ্নিনিরাপত্তার দিক থেকে এই মার্কেট খুবই ঝুঁকিপূর্ণ। বিধায় সংশ্লিষ্ট সকলকে সতর্ক হওয়ার জন্য অনুরোধ জানানো হলো।’ সোমবার সারাদিন ফায়ার সার্ভিসের পক্ষ থেকে এসব মার্কেটের সামনে গিয়ে সবাইকে সতর্ক করে মাইকিং করা হয়। বিতরণ করা হয় প্রচারপত্র। পরে মার্কেটের সামনে টানিয়ে দেওয়া হয় সতর্কতামূলক ব্যানার। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী বিভাগের উপ-পরিচালক ওহিদুল ইসলাম নিজে এ কাজে অংশ নেন।

মঙ্গলবার সকালে রাজশাহী নিউমার্কেট, হড়গ্রাম নিউমার্কেট, আরডিএ মার্কেট, এবং সোনাদীঘি মোড়ের সমবায় মার্কেটের সামনে ব্যানারটি টানানো দেখা গেছে। তবে এই ব্যানার নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ব্যবসায়ীরা। অগ্নিনিরাপত্তার ঝুঁকির বিষয়টিও মানতে নারাজ তারা।

হড়গ্রাম নিউমার্কেটের সামনে টুপি বিক্রি করেন সাজ্জাদ আলী। তিনি বলেন, মার্কেটের বয়স এতদিন হয়ে গেল আগুন তো লাগেনি। তাহলে এই ব্যানার দিয়েছে কেন? এটা দেখে ঈদের সময় লোকজন মার্কেটে ঢুকবে না। আরডিএ মার্কেটের ব্যবসায়ী শরিফুল ইসলামও একই কথা বলেছেন। তিনি বলেন, ঈদের সময় বেচাবিক্রি কেবল জমেছে। এখন এই ব্যানার দিয়ে ব্যবসায়ীদের ক্ষতি করা হয়েছে। এই মার্কেটে অগ্নিকাÐের ঝুঁকি নেই বলে দাবি তাঁর।

এর আগে ২০১৯ সালেও রাজশাহী আরডিএ মার্কেটের সামনে সতর্কতামূলক ব্যানার টানিয়েছিল ফায়ার সার্ভিস। তবে রাতারাতি সেই ব্যানার গায়েব হয়ে যায়। অগ্নিকাÐের চরম ঝুঁকি থাকায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ইতোমধ্যে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) এই মার্কেট ভেঙে ফেলতে সুপারিশ করেছে। তবে মার্কেটটি এখনও ভাঙা হয়নি। খাচার মতো তিনতলা এই মার্কেটটিতে ঝুঁকি নিয়েই কেনাকাটা করেন মানুষ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী বিভাগের উপ-পরিচালক ওহিদুল ইসলামবলেন, ‘রাজশাহীতে এখন তীব্র তাপমাত্রা বিরাজ করছে। সচেতন না হলে যে কোন মুহুর্তে অগ্নিকান্ডের ঘটনা ঘটনা ঘটতে পারে। যেসব মার্কেট ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে সেগুলোর নিজস্ব অগ্নিনির্বাপণের তেমন ব্যবস্থা নেই। আমরা এ বিষয়ে বার বার চিঠি দিলেও মার্কেট কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নেয়নি।’

তিনি বলেন, ‘সবচেয়ে বড় আরডিএ মার্কেটের আশপাশে কোনো পুকুরও নেই। ফলে অগ্নিকাÐ ঘটলে পানির অভাবে আগুন নেভাতে প্রতিবন্ধকতার সৃষ্টি হবে। এই মার্কেটগুলোর সিঁড়িতেও মালামাল রাখা হয়। ফলে আগুনের ঘটনা ঘটলে মানুষ সহজে নামতেও পারবে না। আর আরডিএ মাকের্টের ভেতরে এলোমেলোভাবে বৈদ্যুতিক তার রয়েছে। ফলে সহজেই আগুনের ঘটনা ঘটতে পারে। এসব কারণে মার্কেটগুলোকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

সর্বাধিক পঠিত