শুক্রবার, মে ১৭, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

রাবিতে চার দিনব্যাপী বইমেলা শুরু রোববার

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাবের আয়োজনে চার দিনব্যাপী বইমেলা শুরু হচ্ছে রোববার (১৮ ফেব্রুয়ারি)। ‘অমর একুশে গ্রন্থ কুটির ২০২৪’ নামে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে অনুষ্ঠিত হবে এটি। চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলায় অংশগ্রহণ করতে পারবেন বইপ্রেমীরা।

আয়োজক সূত্রে জানা যায়, ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টায় বইমেলার উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে রাবি উপচার্য, উপ-উপাচার্যসহ বিশ্ববিদ্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এবারের বইমেলায় ২০টি স্টলে প্রায় ত্রিশ হাজার বই থাকবে। বাংলা সাহিত্যের এক সুবিশাল ভান্ডার থাকছে এবারের বইমেলায়।

সায়েন্স ফিকশন, থ্রিলার ও অ্যাডভেঞ্চার, উপন্যাস, কবিতা, ইসলামী, অলিম্পিয়াড, বিজ্ঞান ম্যাগাজিন, রাজনৈতিকসহ বিভিন্ন ধরনের বই পাওয়া যাবে। সেই সঙ্গে থাকবে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ রাজশাহী অঞ্চলের স্বনামধন্য শিক্ষক, শিক্ষার্থী ও লেখক-লেখিকাদের লিখিত বই নিয়ে একটা বিশেষ স্টল। নতুন বইয়ের মোড়ক উন্মোচনেরও সুযোগ থাকবে।

বইমেলা প্রসঙ্গে রাবি সায়েন্স ক্লাবের সভাপতি মাসুদ রানা বলেন, এই প্রযুক্তির যুগে বই বিমুখ মানুষকে বিজ্ঞান ও সাহিত্যের প্রতি আগ্রহী করে তুলতে আমাদের এই উদ্যোগ। আমাদের চিন্তাশক্তির বিকাশ, সৃজনশীলতা বৃদ্ধি এবং সর্বোপরি একজন ভালো মানুষ হতে বই সহায়ক ভূমিকা পালন করে৷ আমরা বেশ কয়েকবছর ধরে প্রতিবছর বইমেলার আয়োজন করে আসছি। প্রতিবারের ন্যায় এবারও লেখক ও পাঠকদের যথেষ্ট সাড়া পাবো বলে আশা করি।

উল্লেখ্য, বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক ড. শামসুজ্জোহা’র স্মরণে একই সময়ে রাবিতে চার দিনব্যাপী আরেকটি বইমেলা অনুষ্ঠিত হবে। রোববার (১৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শহিদ ক্যাপ্টেন এম. মনসুর আলী প্রশাসনিক ভবন চত্বরের সামনে শুরু হয়ে মেলাটি চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। ‘তারুণ্যের ভাবনার পরিধি বাড়াই, প্রান্তিক শিশুদের পাশে দাঁড়াই’ স্লোগানে স্বেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ ফাউন্ডেশন আয়োজন করেছে মেলাটির। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মেলার স্টল খোলা থাকবে।

সর্বাধিক পঠিত