শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

জোড়া সেঞ্চুরিতে যেসব রেকর্ড গড়লেন পান্ত-গিলরা

অনলাইন ডেস্ক : ব্যাটিং ব্যর্থতার পর দ্বিতীয় ইনিংসে নির্বিষ বোলিংয়ের বড় খেসারত দিয়েছে বাংলাদেশ দল। বিপরীতে দুই মিডল অর্ডার ব্যাটার ঋষভ পান্ত ও ‍শুভমান গিল জোড়া সেঞ্চুরিতে ভারতকে রানের পাহাড় গড়ে দিয়েছেন। প্রথম ইনিংসে স্বাগতিকদের লিড ছিল ২২৭ রানের, এর সঙ্গে দ্বিতীয় ইনিংসে ২৮৭ রানের সুবাদে তাদের ৫১৫ রানের পুঁজি দাঁড়িয়েছে। অর্থাৎ চেন্নাই টেস্টে প্রায় অসম্ভব এক লক্ষ্য পেয়েছে নাজমুল হোসেন শান্ত’র দল।

এর আগে টেস্টের চতুর্থ ইনিংসে বাংলাদেশ সবমিলিয়ে ২০ বার ৪০০ রানের বেশি লক্ষ্য তাড়া করেছে। এর মধ্যে জয়ের রেকর্ড নেই টাইগারদের, সর্বোচ্চ একটি ড্র এবং বাকি ১৯টি ম্যাচই হেরেছে তারা। এদিকে, ভারত নিজেদের টেস্ট ইতিহাসেরই সর্বোচ্চ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে বাংলাদেশকে।

এর আগে হোম এবং অ্যাওয়ে যেকোনো মাঠে টেস্টে ভারতের দেওয়া সর্বোচ্চ লক্ষ্য ছিল ৪৮১ রান। ২০০৬ সালে দিল্লিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তারা ওই নজির রেখেছিল। এতো গেল ভারতীয় ক্রিকেটের টেস্ট রেকর্ড, এশিয়ায় তাদের করা আজকের ৫১৫ রান টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ। প্রথম ইনিংসে ১৪৪ রানেই ৬ উইকেট হারানো রোহিত শর্মার দল রবিচন্দ্রন অশ্বিনের সেঞ্চুরিতে শেষ পর্যন্ত ৩৭৬ রান তোলে। টাইগারদের ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় ইনিংসে সেই পুঁজি তারা নিয়ে গেছে ৫১৫–তে।

এশিয়া মহাদেশে টেস্ট ফরম্যাটে সর্বোচ্চ ৬০৭ রানের টার্গেট দেওয়ার রেকর্ডটি পাকিস্তানের দখলে। ২০০৬ সালে করাচিতে এই ভারতের বিপক্ষেই তাদের ওই কীর্তির দেখা মেলে। অথচ ওই ম্যাচে পাকিস্তান মাত্র ৩৯ রানেই ৬ উইকেট হারিয়ে বসে। পরে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে এশিয়ায় সর্বোচ্চ লক্ষ্য দেওয়ার রেকর্ড গড়ে ফেলে ইনজামাম-উল হকরা।

চেন্নাইয়ে দ্বিতীয় ইনিংসে আজ ভারতের হয়ে সেঞ্চুরি করেছেন গিল ও পান্ত। মেহেদী হাসান মিরাজের বলে তাকে ক্যাচ দিয়ে ফেরার আগে ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার পান্ত ১০৯ রান করেছেন। ১২৮ বলের ইনিংসে তিনি মেরেছেন ১৩টি চার ও ৪টি ছক্কার বাউন্ডারি। লাল বলের ফরম্যাটে এটি পান্তের ষষ্ঠ সেঞ্চুরি। এর মধ্য দিয়ে তিনি ভারতের হয়ে সর্বোচ্চ ৬টি সেঞ্চুরি করা মহেন্দ্র সিং ধোনির (১৪৪ ইনিংস) রেকর্ডে তিনি ভাগ বসিয়েছেন। এতদিন উইকেটরক্ষক হিসেবে টেস্টে সর্বোচ্চ সেঞ্চুরি ছিল সাবেক এই অধিনায়কের। এক্ষেত্রে পান্তের ষষ্ঠ সেঞ্চুরিটি দ্রুততম (৫৮ ইনিংস)।

সবমিলিয়ে স্কোরবোর্ডে ৫১৫ রান তোলা ভারত দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৪ উইকেটে ২৮৭ রানে থাকাবস্থায়। সেই সময়ও অপরাজিত ছিলেন আরেক সেঞ্চুরিয়ান গিল। তরুণ এই ব্যাটার ১৭৬ বলে ১০টি চার ও ৪টি ছক্কায় ১১৯ রানের ইনিংস খেলেছেন। অথচ প্রথম ইনিংসে আউট হয়েছেন রানের খাতা খোলার আগেই। বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে শূন্য করার পর দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা প্রথম ব্যাটার গিল। টেস্টে এটি তার পঞ্চম সেঞ্চুরি।

সর্বাধিক পঠিত

Social Media Auto Publish Powered By : XYZScripts.com